প্পাউরুটি খাচ্ছেন!

../news_img/54974mn.jpg

মৃদুভাষণ ডেস্ক::রতিদিনের নাস্তায় কী খাচ্ছেন আপনি? রুটি নাকি পাউরুটি? যদি খাবার তালিকায় পাউরুটি থেকে থাকে তাহলে আজ থেকে সাবধান হওয়া জরুরী। কারণ নিয়মিত পাউরুটি খেলে বেশ কিছু ক্ষতির সম্মুখীন হবে আপনার স্বাস্থ্য। জেনে নিন পাউরুটির ক্ষতিকর কিছু দিক সম্পর্কে।

ক্ষতিকর কেমিক্যাল
বেশির ভাগ পাউরুটিতে পটাশিয়াম ব্রোমেট অথবা আয়োডেট নামের ক্ষতিকর রাসায়নিক উপাদান থাকে। এই ক্ষতিকর রাসায়নিক উপাদানগুলো স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। এমনকি এই উপাদানগুলোর কারণে ক্যানসারের ঝুঁকিও আছে।

কফ সমস্যা বাড়ায়
পাউরুটিতে উপস্থিত রাসায়নিক উপাদান এবং অ্যাডিটিভগুলো পানির সংস্পর্শে এলে আঠালো এবং পিচ্ছিল পদার্থ সৃষ্টি করে। এই উপাদানগুলো পরবর্তীতে কফ সমস্যার সৃষ্টি করে।

ওজন বৃদ্ধি করে
পাউরুটিতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট থাকে। এছাড়াও থাকে তেল, চিনি এবং লবণ। ক্ষুধা পেলেই যদি সবসময় পাউরুটি খাওয়ার অভ্যাস থেকে থাকে তাহলে আপনার মুটিয়ে যাওয়ার সম্ভাবনা বেশি।

হজম করা কঠিন
পাউরুটিতে প্রচুর পরিমাণে রাসায়নিক উপাদান থাকার কারণে গ্যাস্ট্রিকের সমস্যা সৃষ্টি করে। এছাড়াও পাউরুটি খুব ধীরে হজম হয়। ফলে এক সঙ্গে বেশি পাউরুটি খেলে বদহজম হওয়ার সম্ভাবনা থাকে।

রক্তের চিনির মাত্রা বাড়িয়ে দেয়
রিফাইন্ড ময়দা থেকে তৈরি পাউরুটিতে আছে প্রচুর গ্লাইসেমিক উপাদান। তাই পাউরুটি খেলে খুব দ্রুত রক্তে চিনির পরিমাণ বেড়ে যায়। একারণে যাদের ডায়াবেটিকসের সমস্যা আছে তাদের পাউরুটি এড়িয়ে চলাই ভালো।