বাংলাদেশ-ইরানের বাণিজ্যিক লেনদেন বাড়াতে আগ্রহ প্রকাশ

../news_img/55075mm.jpg

মৃদুভাষণ ডেস্ক::ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করেছে বাংলাদেশ। তেহরানে নিযুক্ত বাংলাদেশের কমার্শিয়াল কাউন্সেলর মোহাম্মাদ সবুর হোসেন ইরানের দক্ষিণাঞ্চলীয় বুশেহর প্রদেশের কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে এ আগ্রহ প্রকাশ করেন।

তিনি বলেন, ইরান ও বাংলাদেশের মধ্যে যৌথ কমিটি গঠনের মাধ্যমে দু’দেশের মধ্যে আমদানি-রপ্তানি বাড়ানোর পদক্ষেপ নেয়া যেতে পারে। খবর পার্সটুডের।

বৈঠকে বুশেহরের অর্থনীতি ও প্রাকৃতিক সম্পদ উন্নয়ন বিষয়ক ডেপুটি গভর্নর সাঈদ জাররিনফার বলেন, ইরান ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক লেনদেনের ক্ষেত্রে বুশেহর প্রদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

জাররিনফার আরো বলেন, ইরানের বুশেহর প্রদেশে রয়েছে ৬০ লাখ খোরমা গাছ। কাজেই ইরানে উৎপাদিত খোরমা সাশ্রয়ী দামে বাংলাদেশে রপ্তানির ক্ষেত্রে বুশেহর প্রদেশ অনন্য ভূমিকা রাখ পারে।

বুশেহর প্রদেশের ডেপুটি গভর্নর বলেন, ইরান ও বাংলাদেশ যদি বাণিজ্যিক লেনদেন ও পরস্পরের দেশে পুঁজি বিনিয়োগের লক্ষ্যে উচ্চ পর্যায়ের সফর বিনিময় করে তাহলে দু’দেশের মধ্যকার সম্পর্ক আরো শক্তিশালী হবে।

২০১৬ সালে ইরান ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক লেনদেনের পরিমাণ ছিল ১০ কোটি ডলার। বৈঠকে দু’দেশের কর্মকর্তারা বাণিজ্যিক লেনদেনের এই পরিমাণকে কয়েকগুণ বাড়ানোর আগ্রহ প্রকাশ করেন।