ফ্রান্সে খুলনা জেলা এসোসিয়েশনের সমুদ্র ভ্রমণ

../news_img/55175mri iu.jpg

এনায়েত হোসেন সোহেল, ফ্রান্স থেকে :: ফ্রান্সে নব গঠিত  খুলনা জেলা এসোসিয়েশনের সমুদ্র ভ্রমণ অনুষ্টিত হয়েছে। প্যারিসের অদূরে আটলান্টিক সাগরের  তীর ভিলিয়াস সুর মার বেলাভূমিতে রোববার দিনব্যাপী এ পিকনিক অনুষ্ঠিত হয়।    

বৃষ্টি ভেজা সকালে প্যারিস শহরের গার দো লিস্ট থেকে ৮০ জন সদস্যকে নিয়ে ২ টি বাহন আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। সমুদ্র ভ্রমণে প্যারিস ও আশপাশের শহর গুলো থেকে বিপুল সংখ্যক খুলনা ও বাংলাদেশী প্রবাসী পরিবারের নারী ও শিশুরা অংশগ্রহণ করেন।

আনন্দ যাত্রার শুরুতেই খুলনা জেলা এসোসিয়েশন  ফ্রান্সের পক্ষই থেকে কে জাকির মিকু স্বাগত বক্তব্য রাখেন। তিনি ফ্রান্সে বসবাসরত প্রবাসী খুলনাবাসীসহ বাংলাদেশিদের শুভেচ্ছা ও মোবারকবাদ জানান।

প্যারিসের জনপ্রিয় উপস্থাপক, শিল্পী ও আবৃত্তিকার মুহিত আহমেদের মনোমুগ্ধকর রসাত্বক বচনে পুরো বাসযাত্রায় অন্যরকম আনন্দ উপভোগ করে আনন্দ আর খুশিতে মেতে উঠেন সবাই । পথিমধ্যে সবাইকে সকালের নাস্তা পরিবেশন করা হয়। এরপর শুরু হয় আয়োজিত অনুষ্ঠানের অংশ খেলাধুলা পর্ব। শিশুদের ও বড়দের দৌড় , মহিলাদের বালিশ খেলা সহ অন্যান্য খেলাধুলা।

 বেলা একটায় পরিবহকারী বাহনগুলো পৌঁছে যায় খুলনা জেলা এসোসিয়েশন  ফ্রান্সের নির্ধারিত গন্তব্য স্থান ভিলিয়াস সুর মার বেলাভূমিতে ।

এরপর মনোমুগ্ধকর ভিলিয়াস সুর মার বেলাভূমি অবলোকন করতে থাকেন আগতরা ইউরোপীয় পর্যটকদের সাথে একাত্বতায় দল বেঁধে সমুদ্র স্নান, সাঁতার খেলা, বেলাভূমিতে খেলা চলতে থাকে সকলের । সেই সাথে আনন্দ ভ্রমণে আসা আগত পরিবার গুলো ছেলে মেয়ে নিয়ে আনন্দ আড্ডায় মেতে উঠেন।

মনো মুগ্ধকর সমুদ্র অবলোকনের পর এক সময় বেলা ঘনিয়ে আসে। যাত্রা পথে করা হয় বিরতি। সেখানে বনভোজনে আগত সকলকে নিয়ে শুরু হয় সাংস্কৃতিক পর্ব ও আকর্ষণীয় পুরস্কার পর্ব অনুষ্ঠান।

পুরস্কার পর্বের শুরুতেই সমুদ্র ভ্রমণের তত্বাবধায়ক কে জাকির মিকুর সভাপতিত্বে ও  সৈয়দ ফারুখ হংসুর
 সরস উপস্থাপনায় এতে  বক্তব্য রাখেন,আলিমুন রেজা রবি,শাহজান শাহি,শ্রী সাধু ঘোষ,রাজ্জাক ব্যাপারী,মি.জাহিদ আকন,মি.ছোট জাহিদ,মি.সেকেন্দার আলী,মি.সাইফ, তানভীর ইমু,মি.তারেক, বাদশা মল্লিক,আজগার হোসেন সাব্বির.কামাল,মি.মিল্টন, জুলহাস বাবু,মোস্তাফিজুর রহমান জনি সহ আরও অনেকে।

এ সময় বক্তারা বলেন,ফ্রান্সে ধীরে ধীরে প্রবাসী বাংলাদেশিদের সাথে খুলনা জেলার প্রবাসীরা বাড়ছে।কিন্তু অন্যান্য  বিভাগ বা জেলার প্রবাসীদের মতো খুলনার প্রবাসীদের সার্বিক প্রত্যাশা যথাযত পূরণ হচ্ছেনা। তাই সময়ের প্রয়োজনে নবগঠিত খুলনা জেলা সমিতি গঠন করা  হয়েছে। শীঘ্রই অনাড়ম্ভর অনুষ্ঠানের আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করবে।

যাত্রা পথে খুলনা জেলা এসোসিয়েশন ফ্রান্স এর আহবায়ক আলিমুর রেজা রবির  সভাপতিত্বে ও সদস্য সচিব বাদশা মল্লিক ও  জি,এম গোলাম কিবরিয়া মিল্টন এর পরিচালনায় রাফেল ড্র আনন্দ ভ্রমণের বিভিন্ন কার্যক্রম তুলে ধরে অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে অংশ গ্রহণ করেন, সৈয়দ ফারুক রহমান অংশু , আজগার হোসেন সাব্বির (কামাল) , সাইফ, কে জাকির  মিকু , সেকেন্দার আলী , রাজ্জাক বেপারী , শাহিন , তানভীর ইমু , মোস্তাফিজুর রহমান জনি , জুলহাস বাবু , আমির খান !

পরে বিভিন্ন  রাফেল ড্রতে বিজয়ীদের হাতে  বিভিন্ন রকমের পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ।