দলে মুশফিকের ভূমিকা নির্ধারণ করা হবে: আকরাম খান

../news_img/54691 mri n k i.jpg

মৃদুভাষণ ডেস্ক ::  টেস্টে তিনি একাধারে অধিনায়ক, কিপার ও ব্যাটসম্যান। তবে দলে নিজের ভূমিকা নিয়ে নিজেই কিছুটা সন্দিহান অধিনায়ক মুশফিকুর রহিম।

তাই দক্ষিণ আফ্রিকা সফরের আগে দলে মুশফিকের ভূমিকা কী হবে তা নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন বিসিবির ক্রিকেট অপারেশন কমিটির চেয়ারম্যান আকরাম খান।

চট্টগ্রাম টেস্টের পর ব্যাটিংয়ে নিজের পজিশন ও দলে তার ভূমিকা নিয়ে কথা বলতে গিয়ে নিজের অসহায়ত্বের বিষয়টি তুলে ধরেন মুশফিক।

এরপর বিষয়টি নিয়ে সমালোচনার সৃষ্টি হয়। উঠে আসে দলে তার দায়িত্ব, টিম, কোচ ও ম্যানেজমেন্টের মধ্যে কোথায় যেন সমন্বয়হীনতার বিষয় চলছে। 

এসব বিষয়েই আলোচনা-সমালোচনার প্রেক্ষিতেই বিসিবির তরফ থেকে দক্ষিণ আফ্রিকা সিরিজের আগেই তার ভূমিকা নির্ধারণের ঘোষণা আসলো।

চট্টগ্রাম টেস্টের পর মুশফিক কেবল কিপার-ব্যাটসম্যান নাকি শুধুই ব্যাটসম্যান, এই টানাপোড়েনের বিষয়টি সামনে চলে আসে।

কারণ দলের সবচেয়ে নির্ভরযোগ্য ব্যাটসম্যান হিসেবে তার খেলা উচিত চার বা পাঁচ নম্বরে। কিন্তু কিপিং করলে ক্লান্তি ও পরিশ্রমের কথা ভেবে তাকে খেলতে হয় ছয় নম্বরে। চট্টগ্রাম টেস্টেও দুই ইনিংসেই ব্যাট করেছেন ছয়ে।

এই ব্যাটিং পজিশনের সূত্রেই দলে নিজের ভূমিকার প্রসঙ্গ টেনে আনেন মুশফিক।

বলেন, আমার কথা যদি বলে থাকেন, ১২০ ওভার কিপিং করার পর যদি আবার চার নম্বরে ব্যাটিং করতে হয়, তাহলে আমি বলব এটা আমার একার দায়িত্ব নয়। শুধুমাত্র অধিনায়ক হিসেবেই নয়, প্রত্যেকটা ক্রিকেটারের একটা অনুমাপক থাকে খেলার। টেস্টে এমনটা হতে পারে না যে আপনি আগে ব্যাটিং পেলে চারে খেলবেন, পরে ব্যাটিং পেলে আপনি ছয়ে খেলবেন। সুনির্দিষ্ট জায়গা থাকে। আমার জন্য কাজটি অনেক চ্যালেঞ্জিং।