উ. কোরিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা

../news_img/55450mmri iu.jpg

মৃদুভাষণ ডেস্ক::উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। সোমবার (১১ সেপ্টেম্বর) রাতে নিরাপত্তা পরিষদে অনুষ্ঠিত ভোটাভুটিতে চীন এবং রাশিয়াও এ সংক্রান্ত প্রস্তাবের পক্ষে ভোট দেয়। ফলে প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে গৃহিত হয়।

উত্তর কোরিয়া গত সপ্তাহে প্রথমবারের মতো হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালানোর পর এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো। উত্তর কোরিয়া থেকে কয়লা, সীসা ও সামুদ্রিক খাদ্য রপ্তানিকে এবারের নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। আমেরিকার পক্ষ থেকে আনা এ সংক্রান্ত প্রস্তাবের পক্ষে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যদেশের সবাই ভোট দিয়েছে।

আমেরিকা গত সপ্তাহে এই প্রস্তাবে যেসব কঠোর ধারা যুক্ত করার ঘোষণা দিয়েছিল তা থেকে সরে আসার পরই চীন ও রাশিয়া এর পক্ষে ভোট দিতে রাজি হয়েছে। বাদ দেয়া ধারাগুলোর মধ্যে ছিল উত্তর কোরিয়ার বিরুদ্ধে পুরোপুরি তেল নিষেধাজ্ঞা আরোপ এবং দেশটির নেতা কিম জং-উনের সম্পদ বাজেয়াপ্ত করা।

উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি বন্ধ করতে দেশটির কর্তৃপক্ষকে বাধ্য করার জন্য এর আগেও পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে কয়েক দফা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

উত্তর কোরিয়া এ পর্যন্ত ছয় দফা পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়েছে। গত সপ্তাহে চালানো ষষ্ঠ পরমাণু অস্ত্রটি ছিল হাইড্রোজেন বোমা। এ ছাড়া, দেশটি গতমাসে এমন একটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে যা দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানা যায়। পিয়ংইয়ং বহুবার সরাসরি আমেরিকায় আঘাত হানার হুমকি দিয়েছে।