জালালাবাদ এসোসিয়েশন সভাপতি তোফায়েল সামি বিশ্ব সিলেট সম্মেলন ২০১৭-তে যোগ দিতে নিউ ইয়র্ক যাচ্ছেন

../news_img/54742 mri nu i.jpg

মৃদুভাষণ রির্পোট :: জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি সি এম তোফালে সামি  বিশ্ব সিলেট সম্মেলন ২০১৭-তে যোগদানের আজ স্ব-পরিবারে বাংলাদেশ থেকে নিউ ইয়র্কের উদ্দেশে রওয়ানা দিয়েছেন। আগামী ১৬-১৭ সেপ্টেম্বর দুদিনব্যাপী  সম্মেলন বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দিবেন তিনি।

তোফায়েল সামি বলেন হজরত শাহজালাল (রা.) ইসলামিক সুফি আদর্শে ভালোবাসা ও সহনশীলতার অবকাঠামো  এবং সিলেটের সন্তান শ্রীচৈতন্যের প্রভাবে হিন্দুদের মধ্যে বৈষ্ণব ধর্মের মানবিক গুণগুলো প্রসার লাভ করে। সে কারণে সিলেটের বিভিন্ন পল্লী কবির সুরে ও ছন্দে সব ধর্মের মানুষকে একই সুতায় গাঁথে। আজ সিলেট একটি শুধু মানচিত্র নয়, আজ সিলেটের বিশ্বায়ন হয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্তে বসবাসরত সিলেটবাসীদের মধ্যে সম্প্রীতি ও সৌহার্দ্য বৃদ্ধির জন্য বিশ্ব সিলেট সম্মেলন আহ্বান জানাচ্ছে । ভারতের দক্ষিণ কলকাতা সিলেটি এসোসিয়েশন সিলেটি সম্মেলন শুরু করে অভূতপূর্ব এক সাড়া জাগিয়েছে। ঢাকা জালালাবাদ এসোসিয়েশন কর্তৃক এই বছর বাংলাদেশের  ঢাকায় ও সিলেটে ও সুন্দর ভাবে তার পুনরাবৃত্তি ঘটেছে। এই ধারাবাহিকতাকে সন্মান জানিয়ে সিলেট থেকে অনেক দূরে থেকেও বিশ্বের বিভিন্ন দেশে যারা সিলেটি ঐতিহ্য ও ভালোবাসাকে জাগিয়ে রেখেছেন তাদের জন্য সবচেয়ে প্রয়োজন একটা মিলন মেলার শুভ আয়োজন।  সম্মেলনে আমেরিকার সকল অঙ্গরাজ্য সহ বাংলাদেশ, ভারত, কানাডা, যুক্তরাজ্য , জাপান , জার্মানী, মধপ্রাচ্য, মালয়েশিয়া ও অন্যান্য দেশ থেকে অনেকেই অংশ গ্রহণ করবেন। যা এক বিরল দৃষ্টান্ত হবে বলে মনে করেন তিনি।

আয়োজক সূত্রে জানা যায়  অনুষ্ঠানে সম্মলেনের আয়োজক সংগঠন জালালাবাদ এসোসিয়শন অব আমেরিকার সভাপতি বদরুল হুসেইন খান ও সাধারণ সম্পাদক জুয়েল চৌধুরী জানান,  সম্মেলনে প্রধান অতিথি হিসেবে থাকবেন বিশ্বের সর্ব বৃহৎ বেসরকারি সাহায্য সংস্থার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদ। বিশেষ সম্মানিত অতিথি যারা আসছেন তারা হলেন আমেরিকার বিশিষ্ট শিল্পপতি ও সমাজসেবী ডাঃ কালী প্রদীপ চৌধুরী। মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার মেজর জেনারেল (অব:) চিত্তরঞ্জন দত্ত বীর উত্তম।


সম্মেলনে অন্যান্য বিশিষ্ট অতিথিবৃন্দের মধ্যে রয়েছেন, সিলেটের নারী শিক্ষার অগ্রিদূত অধ্যক্ষা (অব:) হোসনেআরা আহমেদ, বাংলাদেশের রেড ক্রিসেন্ট  চেয়ারম্যান জনাব হাফিজ আহমেদ মজুমদার,  ঢাকা জালালাবাদ সমিতির সভাপতি সি, এম. তোফায়েল সামি, অ্যাপোলো ১১ চন্দ্র অভিযানের নেপথ্যে প্রকৌশলী বাংলাদেশের সিলেটের রফিক উদ্দিন আহমেদ, নিউইয়র্ক, কেপিএমজি রহমান এন্ড রহমান পার্টনার আব্দুল হাফিজ চৌধুরী, মেজর জেনারেল (অব:) আজিজুর রহমান বীর উত্তম, জাতিসংঘের প্রাক্তন রাষ্ট্রদূত ড: আব্দুল মোমেন,  গ্রীন ডেল্টা উপদেষ্টা   নাসির, এ  চৌধুরী,  প্রাক্তন উপদেষ্টা এনাম আহমেদ চৌধুরী, সচিব পরিক্ষীত দত্ত চৌধুরী,  ঢাকার সিটি উত্তর এর নুতুন প্যানেল মেয়র আলেয়া সারওয়ার ডেইজি ,ফ্লোরিডা থেকে বিশিষ্ট প্রবীণ ব্যাক্তিত্ত মনজুর চৌধুরী ,ব্র্যাক এর ভাইস চেয়ারম্যান ড: আহমেদ মুশতাকুর রাজা চৌধুরী, ব্র্যাক এর স্বাস্থ ও আন্তর্জাতিক পরিচালক ফারুক আহমেদ, বেসরকারি সাহায্যসংস্থা সীমান্তিক  প্রধান  ড: আহমেদ আল কবীর , ট্রাস্ট ব্যাংকের এমডি ইশতিয়াক আহমেদ চৌধুরী ,পূবালী ব্যাংকের প্রাক্তন এমডি হেলাল আহমেদ চৌধুরী , প্রাক্তন সচিব মাহমুদুর রাজা চৌধুরী  , সিলেট শহরের মেয়র আরিফুল হক চৌধুরী , প্রাক্তন সংসদ সদস্য এম এম শাহীন, ইঞ্জিনিয়ার হাবিব আহসান , রাজনৈতিক ব্যাক্তিত্ত মিসবাহউদ্দিন সিরাজ,সিলেটের বিভিন্ন্য জেলার  বিশিষ্ট ব্যক্তিবর্গ, সিলেটের সাংস্কৃতিক ব্যাক্তিত্ত আনোয়ার হোসাইন রনি , সিলেট মহিলা কলেজ এলামনাই এর সহ সভাপতি ফরিদা নাসরীন, ,নতুন প্রজন্মের আন্তর্জাতিক নারী ব্যাক্তিত্ত ফারহানা চৌধুরী ও অন্যান্য।,   ভারত থেকে দক্ষিণ  কলকাতা সিলেট এসোসিয়েশন, বি কে নাথ, প্রেসিডেন্ট অল ইন্ডিয়া শ্রীহট্ট সম্মেলনী  কৃষ্ণা দাস ,বিপাশা দাসগুপ্ত,  মুম্বাই এর সিলেটি সম্মিলনী থেকে বিমল ভট্টচার্যি , আল ইন্ডিয়া ফেডারেশন অফ সিলেট সম্মিলনী র নেতৃবৃন্দ, দৈনিক “যুগশঙ্খ: পত্রিকার কর্ণধার ও সম্পাদক বিজয়কৃষ্ণ নাথ, সাংবাদিক রক্তিম দাস, গৌহাটি বিশ্ববিদ্যালয়ের বাংলার প্রধান ড: অমলেন্দু চক্রবর্তী , আসামের প্রাক্তন চিফ ইঞ্জিনিয়ার প্রাক্রিতি কুমার চক্রবর্তী , সাংস্তৃতিক ব্যক্তিত্ত ও ধামাইল নাচের পাঠশালার শুভ্রা চক্রবর্তী শিখা, নিউ ইয়র্ক ভারতের কনসাল জেনারেল সন্দ্বীপ চক্রবর্তী  ও অন্যান্য।

এছাড়াও আসছেন যুক্তরাজ্য জালাবাদ এসোসিয়েশনের সভাপতি মুহাম্মদ মুহিবুর রহমান মুহিব, বিশিষ্ট ব্যক্তিত্ব পাশা খন্দকার, সাংবাদিক ও সমাজকর্মী নজরুল ইসলাম বাসন, লন্ডন চেম্বার অফ কমার্স এর নেতৃবৃন্দ।
কানাডা থেকে আসছেন দেশে বিদেশে’র কর্ণধার নজরুল মিন্টো , উপস্থাপিকা আসমা আহমেদ, মুক্তিযুদ্ধের লেখক এবং সংগ্রাহক তাজুল মোহাম্মদ , ইতরাদ জুবেরী সেলিম, সৈয়দ  মাহবুব, জালালাবাদ এসোসিয়েশন অব টরন্টোর সভাপতি দেবব্রত দে তমাল ও অন্যান্যরা।

সেমিনারে বক্তা হিসেবে যারা থাকছেন,  আমেরিকার ইউনিভার্সিটি অফ মাসাচুসেট ,ডার্টমাউথ এর ভাইস চ্যান্সেলর এবং প্রভোস্ট ড: মোহাম্মদ আতাউল করিম,
বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজির অধ্যাপক ড: সৈয়দ মঞ্জুরুল ইসলাম, ভারতের গৌহাটি বিশ্ববিদ্যালয়ের বাংলার প্রধান ড: অমলেন্দু চক্রবর্তী, বাংলাদেশের অর্থিনীতিবিদ ড:কাজী খলিকুজ্জামান আহমেদ ,যুক্তরাজ্যের নুতুন প্রজন্মের বক্তা সাবেরুল ইসলাম।

প্যানেল এর বক্তা  হিসেবে যারা থাকছেন, বাংলাদেশের জাতীয় অধ্যাপক ডাঃ শায়লা খাতুন, বাংলাদেশের প্রাক্তন উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, আমেরিকার ইউনিভার্সিটি অফ পেনসিলভানিয়ার অধ্যাপক বিশিষ্ট বিজ্ঞানী ড: হায়দার আলী , ভারতের দৈনিক “যুগশঙ্খ পত্রিকার কর্ণধার ও সম্পাদক বিজয়কৃষ্ণ নাথ, প্রেসিডেন্ট অল ইন্ডিয়া শ্রীহট্ট সম্মেলনী  কৃষ্ণা দাস ,বাংলাদেশের ব্র্যাক এর ভাইস চেয়ারম্যান ড: আহমেদ মুশতাকুর রাজা চৌধুরী, বাংলাদেশ থেকে বেসরকারি সাহায্যসংস্থা সীমান্তিক  প্রধান  ড: আহমেদ আল কবীর , বাংলাদেশ থেকে ডাঃ অরূপ রতন চৌধুরী ,, থেকে সাংবাদিক রক্তিম দাস, বাংলাদেশ থেকে প্রকাশক এবং লেখক মোস্তফা সেলিম, নিউ ইয়র্ক মেডিকেল কলেজ এর ইউরোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডাঃ মোহাম্মদ সাদুজ্জামান চৌধুরী , নিউ ইয়র্ক মেডিকেল কলেজ এর প্যাথলজি বিভাগের  অধ্যাপক ডাঃ মোহাম্মদ বদরুজ্জামান , হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ক্যান্সার এর অধ্যাপক ডাঃ বিমল দে , অর্থনৈতিক ব্যক্তিত্ব ভোল্ট এর সেফও নিকি মুক্তাদির, আন্তর্জাতিক পরিবেশ আন্দোলনের পুরোধা নিউয়র্কের নজরুল ইসলাম,  নিউয়র্কের পরিবেশ কর্মী ফজলুর রহমান ও বাংলাদেশের  পরিবেশ কর্মী শরীফ জামিল, সিলেটের পরিবেশ কর্মী আব্দুল করিম কিম , সুনামগঞ্জের হাওর বাঁচানোর কর্মী বজলুল খসরু , কানাডা থেকে মুক্তিযুদ্ধের লেখক এবং সংগ্রহক তাজুল মোহাম্মদ।

প্রজন্মদের প্যানেল বক্তা যারা থাকছেন, তারা হলেন- বাংলাদেশের নতুন প্রজন্মের আন্তর্জাতিক নারী ব্যাক্তিত্ত গ্রীন ডেল্টার এমডি ফারজানা   চৌধুরী , নিউ ইয়র্ক রাজ্যের এসিস্টেন্ট এটর্নি জেনারেল ইমরান আহমেদ, নিউ ইয়র্ক থেকে বাংলাদেশে প্রযুক্তির প্রসারের  উদ্দ্যেক্তা  শাহেদ আহমেদ, নিউইয়র্কের বিশিষ্ট গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট চিকিৎসক ডাঃ সৈয়দা তানজিয়া হুসেইন , ইউনিভার্সিটি অফ পেনসিলভানিয়ার পালমোনারি এবং ক্রিটিক্যাল কেয়ার এর চিকিৎসক ডাঃ নাহরীন আহমেদ, টেক্সাস এর নেনো টেক কোম্পানির ভাইস প্রেসিডেন্ট জামী হাফিজ, ব্রান্ডইস বিশ্ববিদ্যালয়ের এর সামজকর্মী বিষয়ক প্রণব বণিক, নিউইয়র্কের এন্টারপ্রিনার জগলুল হুদা মিঠু , স্টেভেন্স বিশ্ববিদ্যালয়ের ছাত্র সাইক্লোন বিশেষজ্ঞ  মনসুর আলী জিশান

সাংস্কৃতিতক অনুষ্ঠানের যেসব শিল্পীবৃন্দ অংশগ্রহণ করবেন তারা হলেন: বাংলাদেশ থেকে: সুবীর নন্দী, শুভ্র দেব, জামালউদ্দিন হাসান বান্না , ডাঃ অরূপ রতন চৌধুরী , সেলিম চৌধুরী , সিলেটের নীলাঞ্জনা জুঁই এর নৃত্যদল “নৃত্য শৈলী”, হিমাংশু বিশ্বাস। যুক্তরাজ্য  থেকে : হিমাংশু গোস্বামী, গৌরী চৌধুরী, শহীদ বাউল , আমেরিকা থেকে: দুলাল ভৌমিক, তাজুল ইমাম, কাবেরী দাশ, কাদেরী কিবরিয়া , ফুয়াদ মুক্তাদির,  সালাহউদ্দিন আহমেদ , মুক্তা  চৌধুরী , রিনি দাস গুপ্তা, শান্তনীল ধর, রাহাত মুক্তাদির , শিমুল জামান , শীতেশ ধর , চন্দ্রিকা দে ও অন্যান্য। কানাডা থেকে: রনি প্রেন্টিস-রয়  , সাবু শাহ . ভারত থেকে : প্রখ্যাত নৃত্য শিল্পী সোনালী আচার্জি (গিনিস ওয়ার্ল্ড বুক), কলকাতার বিখ্যাত শিল্পী রূপঙ্কর ও কায়া  ব্যান্ড , ডাঃ দীপ্তা দে, বিপাশা দাসগুপ্ত, পাপিয়া রায় ,শুভ্রা গুহ , পিয়ালী দে ও অন্যান্য।

ছায়াছবিঃ সাংস্কৃতিক ব্যাক্তিত্ত নিউয়র্কবাসি নজরুল কবির পরিচালিত ও আহমেদ বকুলের রচিত  সুরে সুরে বাধা সিলেটের ইতিহাস ও ঐতিহ্য ভিত্তিক এক ব্যতিক্রমধর্মী ছায়াছবি “সিলেটের পাঁচালী “. আন্তর্জাতিক  সাংস্কৃতিক ব্যাক্তিত্ত শাকুর মজিদ এর ছায়াছবি শাহ  আব্দুল করিমের জীবনী  “ভাটির পুরুষ “এবং “বৈরাতী “এবং ওপার বাংলা সিলেটের “দোহারের “অনবদ্য শিল্পী সদ্য  প্রয়াত কালিকা প্রসাদ ভট্টচার্যের শ্রদ্ধাঞ্জলি. ভয়েস অব আমেরিকার বিশিষ্ট ব্যক্তিত্ব ইকবাল বাহার চৌধুরী নির্মিত মুক্তি যুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল আতাউল গান ওসমানী উপর তথ্যচিত্র। বাংলাদেশের প্রকাশক এবং লেখক মোস্তফা সেলিমের ‘নাগরী ভাষার” উপর তথ্যচিত্র ,ও  ডাঃ অরূপ রতন চৌধুরির “মাদক বিরোধী” তথ্যচিত্র. নিউয়র্কের অপ্টিমিস্টের তথ্য চিত্র , নিউয়র্কের হিউমান রাইট এর উপর তথ্য প্রদান।