‘রোহিঙ্গা সমস্যা সমাধানে বিশ্ব সম্প্রদায়কে বোঝাতে প্রধানমন্ত্রী ব্যর্থ’

../news_img/55687mmri iu.jpg

মৃদুভাষণ ডেস্ক::প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা সমস্যা সমাধানে বিশ্ব সম্প্রদায়কে বোঝাতে ব্যর্থ হয়েছেন বলে অভিযোগ করেছে বিএনপি।

বুধবার বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এ অভিযোগ করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

মিয়ানমারে রোহিঙ্গা মুসলিম গণহত্যার প্রতিবাদে জাতীয়তাবাদী ওলামা দলের উদ্যোগে এ মানববন্ধন হয়।

রিজভী বলেন, মিয়ানমার সরকারের বর্বর নির্যাতনের কারণে জীবন রক্ষায় চার লক্ষাধিক রোহিঙ্গা মুসলমান বাংলাদেশে পালিয়ে এসেছে। এখন তাদের আশ্রয়, চিকিৎসা, খাদ্য ও পানি নেই। রোহিঙ্গা শরণার্থীরা একটি অমানবিক অবস্থার মধ্যে রয়েছে। রোহিঙ্গাদের এ চিত্র বিশ্ব সম্প্রদায়কে বোঝাতে ব্যর্থ হয়েছেন ভোটারবিহীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বিএনপি নেতা আরও বলেন, মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্পের সঙ্গে কথা বলার পর শেখ হাসিনা বলেছেন- তিনি তার কাছ থেকে রোহিঙ্গা ইস্যুতে কিছুই প্রত্যাশা করেন না। এটি প্রধানমন্ত্রীর শুধু ব্যর্থতাই নয়, অযোগ্যতাও।
 
রিজভী বলেন, আজ  রোহিঙ্গা ইস্যুতে বন্ধু দেশগুলোও  বাংলাদেশের পাশে নেই। এর কারণ প্রধানমন্ত্রী সেই নীতি অবলম্বন করতে পারেননি, তিনি দেশের মধ্যেও গণবিরোধী নীতি অবলম্বন করেছেন।  
 
বাংলাদেশে পালিয়ে আসা শরণার্থীদের যাচাই-বাছাই করে ফেরত নেয়া হবে- অং সান সুচির এমন বক্তব্যের কঠোর সমালোচনা করে বিএনপির এই সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, তার এ বক্তব্যে আমরা হতাশ। সুচির এ বক্তব্য সমর্থনযোগ্য নয়। আসলে সুচি অবলীলায় মিথ্যা কথা বলে যাচ্ছেন। তার বক্তব্যে নির্যাতিত এ রোহিঙ্গাদের কথা উচ্চারিত হয়নি। তার বক্তব্য মানবতাবিরোধী। সুচি আর গণতন্ত্রের নেত্রী নন, তিনি রক্তপিপাসুদের প্রতিনিধিত্ব করছেন।
 
তিনি বলেন, মিয়ানমার থেকে আনা আতপ চাল দেশের মানুষ কিনছে না। কারণ দেশের ৫ ভাগ মানুষও আতপ চাল খায় না। এ ছাড়া গণহত্যার সঙ্গে জড়িতদের কাছ থেকে চাল আনায় কেউ এ চাল কিনছে না বলেও মন্তব্য করেন রিজভী।
 
দুর্গাপূজার আগে দেশের বিভিন্ন স্থানে মন্দির ভাঙা হচ্ছে অভিযোগ করে রিজভী বলেন, এর সঙ্গে ছাত্রলীগ, যুবলীগসহ ক্ষমতাসীনদের অন্যান্য লীগ জড়িত। আর মামলা দিচ্ছে বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে। অথচ বিএনপি রাজপথে একটা মানববন্ধনও করতে পারে না। আসলে আওয়ামী লীগ সাম্প্রদায়িক উসকানি দিয়ে দেশের শান্তি ও সমৃদ্ধি নষ্ট করছে।
 
মানববন্ধনে অংশ নেন বিএনপির কেন্দ্রীয় নেতা হাবিব-উন নবী খান সোহেল, মীর সরফত আলী সপু, আব্দুস সালাম আজাদ, আমিনুল ইসলাম, এমএ মালেক, নেছারুল হক,মহানগর নেতা ইউনুস মৃধা, রফিকুল ইসলাম রাসেল, এমএ হান্নান, ওলামা দলের দেলোয়ার হোসেন প্রমুখ।