সুন্দরবন সংশ্লিষ্ট বনজীবিরা বিকল্প কর্মসংস্থানের পথ খুঁজছে

../news_img/55732 mri nu.jpg

খুলনা প্রতিনিধি ::  পৃথিবীব্যাপী জলবায়ু পরিবর্তনের প্রেক্ষাপটে বন ব্যাবস্থাপনার নতুন কৌশল হিসাবে সুন্দরবনে বনজ সম্পদ আহরনের পরিবর্তে তা সংরক্ষণের জন্য সরকার সুন্দরবন সুরক্ষা প্রকল্প নামে একটি প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত গ্রহন করেছে।

নির্ভরযোগ্য সূত্র জানায়,সুন্দরবন সুরক্ষা প্রকল্প সুন্দরবন সংশ্লিষ্ট বনজীবি তথা জেলে- বাওয়ালী - মৌয়ালীদের বিকল্প কম'সংস্থানের মুল যোগান হিসাবে নির্দিষ্ট করা হয়েছে।এসব কর্মহীন লোকদের বিকল্প কর্মের যাবতীয় কার্য সম্পাদনের জন্য পল্লী সঞ্চয় ব্যাং ক যাবতীয় কয'ক্রমের দায়িত্ব গ্রহ ন করবে।

এ সব বিষয়ে সুন্দরবনকে নিভ'র করে যারা জীবিকা নির্বাহ করে, তাদের সাথে আলাপ করে জানা যায়,বত'মানে সুন্দরবনে কম'ব্যাবস্থাপনা অতীত অপেক্ষা খুবই কম।অথাৎত সেখানে আয়-বর্ধক নাজুকতা সর্বপরি বিশেষ ভাবে পরিলক্ষিত হয়।

সুন্দরবন সংলগ্ন স্থানীয় এক বাসিন্দা   রহিম  মিয়া।যার পূর্ব পুরুষ হতে এখনো  সকলে-সুন্দরবন কে কেন্দ্র করে তাদের জীবন- জীবিকা নিভ'রশীল।তারা বলছে- বত'মানে সুন্দরবন হতে আয়-উপাজ'ন এক অথে' নেই বললেই চলে।পর্যাপ্ত কাজের সুযোগ না থাকায় বর্তমানে তাদেরকে মানবেতর জীবন-যাপন করতে হচ্ছে।

খোজ নিয়ে জানা যায়,এসব কম'হীন জেলে- বাওয়ালী-মৌয়ালীদের নেই কোন সঞ্চয়।যা দিয়ে তারা বিকল্প কোন কাজের সুযোগ  তৈরী করবে।যে জন্য তারা অনেকেই শহরমুখী হয়ে দিনমজুর- রিক্সা-ভ্যান- ঠেলাগাড়ি টানার মত কাজ বেছে নিয়েছে।তবে এসব পেশায় অনেকেই নিজেদের মানিয়ে নিতে না পেরে পুনরায় তাদের সুন্দরবন সংলগ্ন লোকালয়ে ফিরে,মানবেতর জীবনযাপন করতে হচ্ছে।

এসব বিষয় নিয়ে সুন্দরবন বন সংরক্ষক( পরিবেশ)  জনাব আমির হোসেনের সাথে যোগাযোগ করা হয়।

সুন্দরবন সংশ্লিষ্ট ব্যক্তিদের বিকল্প কম'সংস্থানের ব্যাবস্থা হিসাবে সুন্দরবন সুরক্ষা প্রকল্প বিষয়ে তিনি জানান-"সুন্দরবন সুরক্ষা প্রকল্প  কায'ক্রম শুরু হওয়ার কথা বিগত দুবছর আগে- বলে শুনে আসছি।তবে কবে নাগাদ শুরু হবে,তা নিদিষ্ট করে বলা যাচ্ছে না।এবছর যে শুরু হওয়ার সম্ভাবনা নাই- এটা নিশ্চিত বলা যায়।।