উ. কোরিয়াকে শায়েস্তা করার উপায় জানালেন ট্রাম্প

../news_img/56120mmm.jpg

মৃদুভাষণ ডেস্ক::উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে সৃষ্ট বিরোধ কূটনৈতিক উপায়ে নিস্পত্তির সম্ভাবনা নাকচ করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেয়ারও হুমকি দিয়েছেন।

ট্রাম্প শনিবার এক টুইটার বার্তায় লিখেছেন, উত্তর কোরিয়াকে ঠিক করার জন্য ‘একটি মাত্র উপায়’ খোলা রয়েছে। তিনি আরো বলেন, গত ২৫ বছরে মার্কিন প্রশাসনগুলো পিয়ংইয়ংয়ের সঙ্গে অনেক আলোচনা ও চুক্তি সই করেছে যা কোনো কাজে আসেনি।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে চুক্তি সই করতে অনেক আলোচনা ও কাঠখড় পোড়াতে হয়েছে। কিন্তু চুক্তির কালি শুকানোর আগেই পিয়ংইয়ং সেগুলো লঙ্ঘন করে মার্কিন আলোচকদের বোকা বানিয়েছে।

ডোনাল্ড ট্রাম্প তার এ বক্তব্যের মাধ্যমে আবারো উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেয়ার ইঙ্গিত দিলেন। এর আগে গত রোববার তিনি বলেছিলেন, পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনা করে ‘সময় নষ্ট’ করছেন। উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের কার্যকলাপের জবাব দিতে ‘যা করা উচিত’ তাই করবে আমেরিকা।

তারও আগে গত মাসে জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে উত্তর কোরিয়াকে ‘সম্পূর্ণ ধ্বংস’ করে ফেলার হুমকি দেন ট্রাম্প।