বিশ্বকাপে নাইজেরিয়া-কোস্টারিকা

../news_img/55012 mrin k.jpg

মৃদুভাষণ ডেস্ক ::  একই দিনে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করল নাইজেরিয়া ও কোস্টারিকা। শনিবার ঘরের মাঠে জাম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে আফ্রিকা অঞ্চল থেকে প্রথম দল হিসেবে ২০১৮ বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছে নাইজেরিয়া। সুপার ঈগলদের জয়ের নায়ক অ্যালেক্স ইয়োবি। বদলি হিসেবে নেমে ৭৩ মিনিটে ম্যাচের ভাগ্যনির্ধারণী একমাত্র গোলটি করেন এই আর্সেনাল ফরোয়ার্ড।

এ জয়ে এক ম্যাচ হাতে রেখেই বি-গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত হয়ে গেছে নাইজেরিয়ার। আফ্রিকা অঞ্চল থেকে পাঁচ গ্রুপের পাঁচ শীর্ষ দল সরাসরি রাশিয়া বিশ্বকাপে খেলবে। নাইজেরিয়া ষষ্ঠবারের মতো বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিলেও আফ্রিকার আরেক পরাশক্তি ঘানার বিদায়ঘণ্টা বেজে গেছে শনিবার।


উগান্ডার সঙ্গে গোলশূন্য ড্র করায় ই-গ্রুপে শীর্ষে ওঠার গাণিতিক সম্ভাবনাও শেষ হয়ে গেছে ঘানার।


মৃদুভাষণ ডেস্ক :: এদিকে কনকাকাফ (উত্তর আমেরিকা) অঞ্চল থেকে মেক্সিকোর পর দ্বিতীয় দল হিসেবে রাশিয়ার টিকিট কেটে ফেলল কোস্টারিকা। গত পরশু হন্ডুরাসের সঙ্গে ১-১ গোলের নাটকীয় ড্র পঞ্চমবারের মতো বিশ্বকাপের চূড়ান্ত পর্বে পৌঁছে দিয়েছে তাদের। ইনজুরি টাইমের পঞ্চম মিনিটে ওয়াটসনের গোলে নিশ্চিত হার এড়িয়ে উৎসবে মাতে কোস্টারিকা।

কনকাকাফ অঞ্চল থেকে শীর্ষ তিন দল সরাসরি বিশ্বকাপে খেলবে। চতুর্থ দলকে খেলতে হবে প্লে-অফ। নয় ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থান নিশ্চিত করেছে কোস্টারিকা। এক ম্যাচ বাকি থাকতে ১২ পয়েন্ট নিয়ে তিনে আছে যুক্তরাষ্ট্র।    এএফপি।