ক্যালিফোর্নিয়ায় দাবানলে নিহত ১০

../news_img/56170mmm.jpg

মৃদুভাষণ ডেস্ক::যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলে ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে। এতে  ১০ জন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। হাজার মানুষ ঘরবাড়ি ছেড়ে যেতে বাধ্য হচ্ছে। প্রায় দেড় হাজার ঘরবাড়ি পুড়ে গেছে। মঙ্গলবার (১০ অক্টোবর) বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানা যায়।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলে মদের স্বর্গ হিসেবে পরিচিত ওয়াইন কান্ট্রি এলাকায় প্রবল বাতাসের সঙ্গে ছড়িয়ে পড়া দাবানলে ১০ জন নিহত হয়েছেন। এতে প্রায় দেড় হাজার ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে গেছে। বাস্তুচ্যুত হয়েছে ২০ হাজারের মতো মানুষ। স্থানীয় সময় সোমবার এ ঘটনা ঘটে।

স্থানীয় কর্মকর্তাদের ভাষ্য, ক্যালিফোর্নিয়ায় চলতি বছরে দাবানলে প্রাণহানির ঘটনা এটিই প্রথম। অঙ্গরাজ্যটিতে গত এক দশকে এই দুর্ঘটনাতেই সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে।

ক্যালিফোর্নিয়ার গভর্নর জেরি ব্রাউন শুরুতে অঙ্গরাজ্যটির অন্যতম মদ উৎপাদনকারী এলাকা নাপা, সোনোমা ও ইউবা কাউন্টিতে জরুরি অবস্থা ঘোষণা করেন। পরে তিনি উত্তর ক্যালিফোর্নিয়ার আরো চারটি কাউন্টি ও দক্ষিণ ক্যালিফোর্নিয়ার অরেঞ্জ কাউন্টিকেও জরুরি অবস্থার আওতায় আনেন।

দাবানলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সোনোমা কাউন্টি। এখন পর্যন্ত সানোমা কাউন্টিতে সাতজন, নাপায় দুজন ও মেনডোসিনোতে একজনের মৃত্যু হয়েছে। এসব এলাকায় হাজারো একর ভূমিতে আগুন জ্বলছে। আহতসহ অনেকের নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে।

ক্যালিফোর্নিয়ার বন ও অগ্নিপ্রতিরোধ বিভাগের প্রধান কিম পিমলট বলেন, প্রায় ১ হাজার ৫০০ ঘরবাড়ি ইতিমধ্যে আগুনে পুড়ে ধ্বংস হয়ে গেছে। আগুন দ্রুত ছড়িয়ে পড়ছে।

প্রতিবেদনে বলা হয়, তীব্র বাতাস, কম আর্দ্রতা ও শুষ্ক আবহাওয়ার কারণে আগুন খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। আবহাওয়া দপ্তর এ কারণে সানফ্রান্সিসকোতে সতর্কতা জারি করে।
আরো জানানো হয়, এই অঞ্চলে আগুন লাগলে তা এভাবে দ্রুত চারদিকে ছড়িয়ে পড়তে পারে। তাই সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে।