মেক্সিকোতে কারাগারে সংঘর্ষ: নিহত ১৩

../news_img/56205mmm.jpg

মৃদুভাষণ ডেস্ক::মেক্সিকোর উত্তরাঞ্চলের একটি কারাগারে কয়েদিদের মধ্যে সংঘর্ষ ও দাঙ্গার ঘটনার অন্তত ১৩ জন নিহত হয়েছে। কারাগরটিতে ৮০০ কয়েদি নিজেদের মধ্যে গ্রুপ তৈরি করে সংঘর্ষে লিপ্ত হয়। এর মধ্যে একটি গ্রুপ এক জনকে হত্যা করে পুড়িয়ে দিলে কারাগারে দাঙ্গার সৃষ্টি হয়। এবিসি নিউজের বরাত দিয়ে বুধবার (১১ অক্টোবর) এমন তথ্যই জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এতে বলা হয়, ঘটনার সূত্রপাত হয় মঙ্গলবার সকালে। রাজ্যের নিরাপত্তা কর্মী আলদো ফ্যাসি বলেন, সোমবার রাতে কারাগারটিতে অপরাধী দলের লোকদের মধ্যে একটির সদস্যরা প্রতিবাদ করতে শুরু করলে সমস্যার সূত্রপাত হয়। ওই দলের প্রতিবাদ মিলিয়ে যাওয়ার পর মঙ্গলবার ভোরে দলগুলোর মধ্যে লড়াই শুরু হয়ে যায় এবং এক কয়েদি নিহত হওয়ার পর তার লাশ পুড়িয়ে ফেলা হয়। দাঙ্গাকারীরা কারারক্ষীদের জিম্মি করে রাখে এবং কারাগারের ছাদে নিয়ে গিয়ে তাদের পেটায়। এ সময় পুলিশ কারাগারের ভিতরে প্রবেশ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করলে প্রায় দেড়শ কয়েদি তাদের ওপর হামলা চালায়।

পরিস্থিতি নিয়ন্ত্রণে কারাগারটির দেড়শ রক্ষীকে বেগ পেতে হচ্ছে। এরই মধ্যে জারি করা হয়েছে শতর্ক বার্তা, মোতায়েন করা হয়েছে অতিরিক্ত নিরাপত্তা কর্মী।