ভিয়েতনামে বন্যা ও ভূমিধসে নিহত ৩৭

../news_img/56240mmm.jpg

মৃদুভাষণ ডেস্ক::ভিয়েতনামের উত্তর ও মধ্যাঞ্চলে ভয়াবহ বন্যা ও প্রবল বৃষ্টিতে চারদিনে ৩৭ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছে আরও ৪০ জন। মঙ্গলবার (১০ অক্টোবর) ভিয়েতনামের প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিষয়ক কেন্দ্রীয় স্টিয়ারিং কমিটি এ কথা জানায়।

ভিয়েতনামের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের বরাত দিয়ে আল জাজিরার খবরে বলা হযেছে, বন্যা ও ভূমিধসের ঘটনায় অন্তত ২১ জন আহত হয়েছে।

এছাড়া হাজারের বেশি বাড়িঘরের ক্ষতি হয়েছে। বন্যায় ডুবে গেছে প্রায় ১৭ হাজার বাড়িঘর। এ দুর্যোগে দুটি বাঁধ বিধ্বস্ত ও ৩৯ হাজার ৩শ’ হেক্টর জমির ফসল বিনষ্ট হয়েছে। এছাড়া এতে প্রায় এক হাজার দুইশ’ গবাদি পশু, ৪০ হাজার হাঁস-মুরগি এবং অনেক রাস্তার ক্ষয়ক্ষতি হয়েছে।

সেইসঙ্গে দেশটির উত্তর ও মধ্যাঞ্চলীয় অন্তত ছয়টি প্রদেশের ফসল ও অবকাঠামোর ক্ষতি হয়েছে।
 
সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে হোয়া বিন প্রদেশে। সেখানে ১১ জন নিহত ও ২১ জন নিখোঁজ রয়েছে। প্রদেশটির বাসিন্দা নগো থি সু বলেন, ‘এই বন্যা মোকাবিলা করা খুবই কঠিন হবে। দীর্ঘদিন পর এ ধরনের বন্যা দেখা গেল।

দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা কুয়া ভিয়েত হোয়াং বলেন, বৃহস্পতিবার (১২ অক্টোবর) খুব সকালে যখন লোকজন ঘুমাচ্ছিল তখন ভূমিধসে চারটি পরিবারের লোকজন মাটির নিচে চাপা পড়ে। এতে ৬ জন নিহত ও ১২ জন নিখোঁজ রয়েছে।

তিনি বলেন, নিখোঁজদের উদ্ধারে আমরা সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছি।

প্রসঙ্গত, মৌসুমী বায়ুর প্রভাবে গত (১০ অক্টোবর) মঙ্গলবার থেকে দেশটির বিভিন্ন অঞ্চলে ব্যাপক বৃষ্টি হয়েছে। বৃষ্টি আরো হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।