ফেসবুকে ‘ব্লু হোয়েল’ নিয়ে বিটিআরসি’র নামে ভুয়া বার্তা

../news_img/56267mmm.jpg

মৃদুভাষণ ডেস্ক::রাজধানীর সেন্ট্রাল রোডে হলিক্রস কলেজের এক ছাত্রী ব্লু হোয়েল গেম খেলে অাত্মহত্যা করার পর থেকে গেমটি নিয়ে বাংলাদেশে আলোচনা শুরু হয়। সামাজিক যোগাযোগের মাধ্যমে এ গেম নিয়ে নানা মন্তব্য প্রকাশিত হয়।

অনেকেই গেমটি নিয়ে কৌতূহলী হয়ে ওঠেন। কৌতূহলী মানুষকে আকৃষ্ট করতে অনলাইনে নানা ভুয়া অ্যাপ ও কনটেন্ট ছড়াচ্ছে।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) থেকে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে বিটিআরসির নামে একটি ভুয়া বার্তা ছড়াতে দেখা গেছে।

ওই বার্তায় বলা হচ্ছে—১৩ অক্টোবর শুক্রবার রাত ৯টা থেকে ১০টা পর্যন্ত এক ঘণ্টা বাংলাদেশের সব অ‍্যান্ড্রয়েড ফোনে ব্লু হোয়েল গেম ঢুকিয়ে দেওয়া হবে। যা প্রবেশের ফলে আপনার ফোনের সব ব‍্যক্তিগত তথ‍্য, ফেসবুক, টুইটার, হোয়াটসঅ‍্যাপ, আইএমওসহ সবকিছু ধ্বংস হয়ে যাবে। তাই শুক্রবার রাত ৯ থেকে ১০টা পর্যন্ত ফোন বন্ধ রাখুন। দেশের সেবায় এটি বেশি বেশি ফরোয়ার্ড করুন। জনসচেতনতায় বিটিআরসি।

বিটিআরসির নামে ফেসবুকে ছড়ানো ওই বার্তাটি দেখে অনেকের মধ্যেই উৎকণ্ঠা দেখা যায়। তবে অনেকেই বিষয়টি ভুয়া বলে ধরতে পেরেছেন। বিটিআরসি সূত্র জানিয়েছে, পুরোপুরি ভুয়া বার্তা এটি। এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

বিটিআরসির সচিব ও মুখপাত্র সরওয়ার আলম বলেন, ‘বিটিআরসির নাম দিয়ে যে বার্তাটি ছড়ানো হচ্ছে তা সম্পূর্ণ ভুয়া ও মিথ্যা। জণমনে বিভ্রান্তি তৈরির জন্য কোনো অসাধু মহল বিটিআরসির নামে এটি ছড়াচ্ছে।’

তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা বলেন, ‘ব্লু হোয়েল গেমের নামে ভুয়া অ্যাপ্লিকেশন বা সফটওয়্যার ডাউনলোড করলে ডিভাইসের সমস্যা হতে পারে। ব্যক্তিগত তথ্য চুরি হতে পারে।’

ব্লু হোয়েল গেমসহ ক্ষতিকর অ্যাপ্লিকেশন ডাউনলোড বিষয়ে সচেতন থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।