ট্রাম্পকে ধুয়ে দিলেন হিলারি

../news_img/56320mmm.jpg


মৃদুভাষণ ডেস্ক::উত্তর কোরিয়াকে নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যুদ্ধংদেহী মন্তব্য পারমাণবিক অস্ত্র প্রতিযোগিতার দিকে ঠেলে দিতে পারে বলে মনে করছেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন।

ট্রাম্পের সমালোচনা করে তিনি বলেন, ‘এখন আমাদের একটি অস্ত্র প্রতিযোগিতা শুরু হয়েছে, পূর্ব এশিয়ায় একটি পারমাণবিক অস্ত্র প্রতিযোগিতা শুরু হয়েছে।’

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী গণমাধ্যম সিএনএন এর সঙ্গে এক সাক্ষাৎকারে হিলারি এই আশঙ্কার কথা জানান। রোববার সাক্ষাৎকারটি টিভিতে সম্প্রচারিত হবে বলে জানানো হয়।

ইরানের সঙ্গে করা পারমাণবিক অস্ত্র চুক্তি থেকে বের হয়ে আসার হুমকিরও সমালোচনা করেন হিলারি। তিনি বলেন, ‘আমাদের মিত্র জাপানের আকাশসীমার উপর দিয়ে ক্ষেপণাস্ত্র ফেলা হচ্ছে। এখন তারা হয়তো ভাবছে আমেরিকার উপর আর নির্ভর করা যাবে না।’

বারাক ওবামার সরকারে ২০০৯ থেকে ২০১৩ পর্যন্ত পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন হিলারি ক্লিনটন। তিনি উত্তর কোরিয়া সংকটে কূটনীতিক সমাধানের উপর জোর দেওয়ার কথা বলেন।

হিলারি বলেন, ট্রাম্পের উত্তেজক মন্তব্য কিম জং উনের হাতে বল ঠেলে দেবে। বর্তমান পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের পদক্ষেপে ট্রাম্পের হস্তক্ষেপেরও সমালোচনা করেন সাবেক এই সিনেটর।

টিলারসন চীন ও পিয়ংইয়ংয়ের সঙ্গে আলোচনার মাধ্যমে সমাধানের কথা বলে আসছিল। সেখানে ট্রাম্প বিভিন্ন উত্তেজক মন্তব্য করে আগুনে ঘি ঢেলে দিচ্ছেন বলে অভিমত হিলারি ক্লিনটন।

উল্লেখ্য ২০১৬ সালের নভেম্বরের নির্বাচনে অল্পের জন্য ডোনাল্ড ট্রাম্পের কাছে হেরে যান হিলারি ক্লিনটন। নির্বাচনে বিজয়ী হলে তিনি হতেন প্রথম নারী মার্কিন প্রেসিডেন্ট।