লন্ডনবাংলা প্রেসক্লাব নেতৃবৃন্দের সাথে বাণিজ্য সচিব এম আবদুর রউফের মতবিনিময়

../news_img/56586 mmm.jpg

মৃদুভাষণ ডেস্ক :: বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব এম আবদুর রউফ বলেছেন, সামাজিক ও বাণিজ্যিক সবক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। উন্নতি ও অগ্রগতির তুলনায় দেশ হিসেবে বিশ্বে বাংলাদেশের প্রচারণা তুলনামূলক কম। আবদুর রউফ ল-ন বাংলা প্রেসক্লাবের আয়োজনে সিনিয়র সাংবাদিক ও সম্পাদকদের সাথে এক বিশেষ সভায় এ কথা বলেন। ডিনারপূর্ব আলোচনায় তিনি জানান, সরকারের উচ্চ পর্যায়ের এক প্রতিনিধি দলের হয়ে তিনি ল-ন সফর করছেন এবং মূলত বাংলাদেশের শাক-সবজি ও ফ্রোজেন ফুডের বৃটেনে যে মার্কেট রয়েছে সেটি নিয়ে সংশ্লিষ্টদের সাথে বৈঠক করছেন। বিশেষ করে বৃটেনের ডিপার্টম্যান্ট ফর ফুড এ- এনভায়রম্যান্ট সংক্ষেপে ডেফরা যেসব কারনে মাঝে মধ্যে বাংলাদেশী পণ্য নিষিদ্ধ করে সেসবের যথার্থ কারন ক্ষতিয়ে দেখছেন তারা।

প্রেসক্লাব সভাপতি সৈয়দ নাহাস পাশার সভাপতিত্বে এবং সেক্রেটারী মুহাম্মদ জুবায়েরের পরিচালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন ক্লাবের ভাইস প্রেসিডেন্ট মাহবুব রহমান। আরো বক্তৃতা করেন প্রেসক্লাবের ফাউ-িং প্রেসিডেন্ট মুহিব চৌধুরী, সেক্রেটারী নজরুল ইসলাম বাসন ও কমিউনিটি নেতা আবু তাহের চৌধুরী, বাংলাপোষ্ট সম্পাদক ব্যারিস্টার তারেক চৌধুরী, দর্পন সম্পাদক রহমত আলী, সাপ্তাহিক পত্রিকার স্পেশাল কন্ট্রিবিউটর মতিউর রহমান চৌধুরী ও এটিন বাংলার সিনিয়র রিপোটার মোস্তাক বাবুল।

অতিরিক্ত সচিব যোগাযোগ অবস্থার উন্নতির মাধ্যমে বাংলাদেশের সামগ্রিক উন্নতি হচ্ছে জানিয়ে বলেন, পদ্মা সেতুর বাস্তবায়নের মাধ্যমে দেশের যোগাযোগে নতুন বিপ্লব হবে। চলছে চট্রগাম-কক্সবাজার সড়কের উন্নয়ন। ঠিক একইভাবে সিলেটের শিল্পের প্রসারে দরকার সিলেট-চট্রগ্রাম পোর্টের মধ্যকার উন্নত যোগযোগ ব্যবস্থা চালু। যা নিয়েও সরকার ভাবছে।

মতবিনিময় সভায় আরো ‍উপস্থিত ছিলেন সাপ্তাহিক পত্রিকার প্রধান সম্পাদক বেলাল আহমদ, সম্পাদক এমদাদুল হক চৌধুরী, বাংলামিরর সম্পাদক আবদুল করিম গনি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শামীম রেজা, প্রথম আলোর লন্ডন প্রতিনিধি তবারকুল ইসলাম, প্রেসক্লাবের আইটি সেক্রেটারী সালেহ আহমদ, সাপ্তাহিক সুরামার বার্তা সম্পাদক আবদুল কাইয়ুম, ওয়ানবাংলানিউজের সম্পাদক জাকির হোসেন কয়েছ, বৃটবাংলার নিবাহী সম্পাদক আহাদ চৌধুরী বাবু, সাংবাদিক মাহবুব খানসুর, বক্সি রাশেদ আদনান ও সিভিল সার্ভেন্ট হিরা মিয়াসহ সিনিয়র সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এম আবদুর রউফ মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার কামারকান্দি গ্রামের সন্তান। তিনি কুলাউড়া এনসি হাইস্কুল থেকে এসএসসি এবং এমসি কলেজ থেকে এইচএসসি কৃতিত্বে পাশ করেন। এর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সয়েল সাইন্সে অনার্স এবং মাস্টার্স করার পর বিসিএস পরীক্ষার মাধ্যমে ক্যাডার সার্ভিসে ঢুকেন। চাকুরী তিনি সরকারের বিভিন্ন উচ্চ পদে যোগ্যতার সাথে করেন। এছাড়াও তিনি আমেরিকার ল্যুইজানা স্টেইট ইউনিভার্সিটি থেকে এমবিএ ডিগ্রী লাভ করেন। বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হওয়ার আগে জার্মানীসহ ইউরোপের ছয়টি দেশে বাংলাদেশ সরকারের কমার্শিয়াল কনস্যুলার হিসেবে দায়িত্ব পালন করেন।