বিসিএস পরীক্ষা পদ্ধতিতে আসছে পরিবর্তন

../news_img/56687mmm.jpg

মৃদুভাষণ ডেস্ক::বিসিএস পরীক্ষা দিয়ে সরকারি চাকরিতে শিক্ষার্থীদের আগ্রহ দিন দিন বাড়ার বিষয়টিকে সাধুবাদ জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। এছাড়া বিসিএস পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন আসছে বলেও জানান তিনি।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমাদের জন্য সুখবর। বেতন-ভাতা বিভিন্ন সুবিধার বেশি থাকার কারণে মাঝখানে সবার ঝোঁক ছিল বেসরকারি প্রতিষ্ঠানে চাকুরি করার। এখন বিসিএসের বিভিন্ন ক্যাডারে যে সুবিধা রয়েছে, তা বেসরকারি প্রতিষ্ঠানের চেয়ে কম নয়। প্রতিযোগী ও মেধাবীরা বিসিএসে তাই আগ্রহ দেখাচ্ছে। আমরা খুব আনন্দিত এবং তাদেরকে সবসময় স্বাগত জানাই।

চ্যানেল আই কার্যালয়ে একটি অনুষ্ঠানে অংশ নিতে এসে এ কথা বলেন তিনি।

বিবিএস পরীক্ষা পদ্ধতিতে সামনে পরিবর্তন অানা হবে বলে জানান শফিউল ইসলাম। তিনি বলেন, পাবলিক সার্ভিস কমিশন বরাবরই কাজ করে আসছে। ১৯৮২ সালে প্রথম বিবিএস পরীক্ষায় যেমন সিলেবাস করা হয়েছিলো, তা দিয়ে দীর্ঘদিন পরীক্ষা নেয়া হয়েছে। পরে পরিবর্তন করা হয়েছে। পর্যায়ক্রমে সংস্কার চলমান আছে। ভবিষ্যতে পাবলিক সার্ভিস কমিশন আবার এই দায়িত্ব নেবে।

সম্প্রতি এক বিসিএস ক্যাডার কর্মকর্তার অশালীন স্ট্যাটাস বিষয়ে তিনি বলেন, ভবিষ্যেতে যেন এ ধরণের কর্মকাণ্ড না হয়, সেজন্য মন্ত্রী পরিষদ বিভাগ থেকে একটি সামাজিক যোগাযোগ মাধ্যম নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে বলা আছে, কারো বক্তব্যে যদি কেউ আহত হয় বা মানহানি হয় তাহলে সেটি অপরাধ হিসেবে গণ্য হবে এবং বিষয়টি কোনোভাবে সমীচীন হবে না।

কর্মরত সবাইকে সর্তক করে ব্যক্তিগতভাবে ফেসবুক স্ট্যাটাস দিয়ে বিষয়টি সতর্ক করেছেন বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি আরও বলেন, সবার এ ধরণের কাজ থেকে বিরত থাকা উচিত। যারা সিনিয়র আছেন, তারা যেন এ ব্যাপারগুলো পর্যবেক্ষণ করেন। সচিব বা বিভাগীয় প্রধান যারা রয়েছেন তারা যেন সর্তক করা থেকে শুরু করে প্রয়োজনীয় ব্যবস্থা নেন।- চ্যানেল আই অনলাইন