যুক্তরাষ্ট্রে বন্ধ হতে পারে ডিভি কর্মসূচি

../news_img/56770 mmm.jpg

মৃদুভাষণ ডেস্ক ::  যুক্তরাষ্ট্রে অভিবাসন আইন কঠোর হচ্ছে। এজন্য বন্ধ হয়ে যেতে পারে ডাইভারসিটি ভিসা (ডিভি) কর্মসূচি।

নিউইয়র্কে অতি সম্প্রতি ট্রাক হামলায় ৮ জন ও কলোরাডোতে গুলিতে ৩ জনকে হত্যার ঘটনার পর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ডিভি কর্মসূচি বাতিল করতে চাচ্ছেন।

এজন্য কংগ্রেসে তিনি আহ্বান জানিয়েছেন। কংগ্রেস তার আহ্বানে সাড়া দিলে ডিভি কর্মসূচিতে বিরাট এক পরিবর্তন আসতে যাচ্ছে। ফলে আগামীতে ডিভি কর্মসূচি বন্ধ হয়ে যেতে পারে। রয়টার্স।

খবরে বলা হয়েছে, মঙ্গলবার নিউইয়র্ক সিটিতে উজবেকিস্তানের নাগরিক সাইফুল্লাহ ট্রাক উঠিয়ে দিয়ে কমপক্ষে আটজনকে হত্যা করেছে।

এর একদিন পরেই কলোরাডোতে এক অস্ত্রধারী গুলি করে হত্যা করেছে কমপক্ষে তিন জনকে। এই হামলাকে কাজে লাগাতে পারেন প্রেসিডেন্ট ট্রাম্প।

তিনি আগে থেকেই অভিবাসনবিরোধী অবস্থানে। ক্ষমতায় আসার পর পরই প্রথমে সাতটি মুসলিম দেশ, পরে ছয়টি মুসলিম দেশের ওপর যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিলেন।

কিন্তু আদালত তা আটকে দিয়েছেন। এ ছাড়া তিনি যুক্তরাষ্ট্রে বসবাসকারী কয়েক লাখ অবৈধ অভিবাসীকে বের করে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। সে মতো কাজও এগিয়ে চলেছে বলে জানা যায়।

এরই মধ্যে ওই হামলা হল। ফলে তিনি নিউইয়র্ক হামলাকারী সাইফুল্লাহ সাইপোভকে কুখ্যাত গুয়ানতানামো বে বন্দিশিবিরে পাঠিয়ে দেয়ার ঘোষণা দিয়েছেন।

তিনি এ ঘটনাকে ব্যবহার করে ডাইভারসিটি ভিসা বন্ধ করে দেয়ার চেষ্টা করতে পারেন বলে শোনা যাচ্ছে। এই ভিসা কর্মসূচিটি প্রতিষ্ঠা করেছিল যুক্তরাষ্ট্রের কংগ্রেস ও তাতে সহযোগিতা করেছিল পররাষ্ট্র মন্ত্রণালয়।

উদ্দেশ্য ছিল এর আওতায় অধিক সংখ্যক আইরিশ ও ইতালিয়ান অভিবাসীকে যুক্তরাষ্ট্রে অভিবাসন সুবিধা দেয়া।