রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে কক্সবাজার ৩ পররাষ্ট্রমন্ত্রী

../news_img/57124 mmm.jpg

মৃদুভাষণ ডেস্ক :: রোহিঙ্গারা মিয়ানমারে কয়েক দশক ধরে নির্যাতনের শিকার হয়ে আসছে। গত ২৫ আগস্ট রাখাইনে নতুন করে রোহিঙ্গাদের ওপর বর্বর নির্যাতন ও নির্মম হত্যাযজ্ঞ শুরু হয়।  রোহিঙ্গারা তখন জীবন বাঁচাতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে কক্সবাজার পৌঁছেছেন জাপান, জার্মান ও সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী। রোববার (১৯ নভেম্বর) সকালে তারা কক্সবাজার পৌঁছান।

এরা হলেন, জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো, জার্মানির পররাষ্ট্রমন্ত্রী সিগমার গ্যাব্রিয়েল ও সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী মারগট ওয়ালস্টার। তাঁদের সঙ্গে রয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র বিষয়ক প্রধান ফেদেরিকো মঘেরিনি।

জানা গেছে, সকাল সাড়ে ৯টার দিকে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর নেতৃত্বে তিন বিদেশী পররাষ্ট্রমন্ত্রীকে বহনকারী হেলিকপ্টারটি কক্সবাজারের উদ্দেশে তেজগাঁও বিমান ঘাঁটি ত্যাগ করে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে আরো জানা যায়, বিদেশি পররাষ্ট্রমন্ত্রীরা কক্সবাজার পৌঁছে উখিয়া ও টেকনাফের বালুখালী, কুতুপালংসহ বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। একই সঙ্গে রাখাইন থেকে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা জনগোষ্ঠীর সঙ্গে কথাও বলবেন তারা। ক্যাম্প পরিদর্শন শেষে বিকেলে অতিথিদের নিয়ে কক্সবাজার থেকে ঢাকায় ফিরবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।