বৈরী আবহাওয়ায় আর্জেন্টিনার সাবমেরিনের উদ্ধারকাজ ব্যাহত

../news_img/57149 mmm.jpg

মৃদুভাষণ ডেস্ক :: প্রতিকূল আবহাওয়ার কারণে ৪৪ নাবিক নিয়ে নিখোঁজ আর্জেন্টিনার সাবমেরিন (ডুবোজাহাজ) উদ্ধারের কাজ ব্যাহত হচ্ছে বলে জানিয়েছেন উদ্ধারকারী কর্মকর্তারা।

দেশটির নৌবাহিনীর কর্মকর্তা গ্যাব্রিয়েল গনজালেস রোববার জানান, উদ্ধারকাজের এলাকায় আবহাওয়া অত্যন্ত প্রতিকূল। বর্তমানে এই এলাকায় ৬ থেকে ৮ মিটার উঁচু ঢেউ উঠছে। একই সঙ্গে পশ্চিম থেকে দক্ষিণ-পশ্চিমে ঝড়ো বাতাসের গতি ঘণ্টায় ৭৪ কিলোমিটার। এমন আবহাওয়া আরো ৪৮ ঘণ্টা থাকবে বলে আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়েছে।

তিনি আরো জানান, সমুদ্রপৃষ্ঠ থেকে ‘অত্যন্ত কম দৃশ্যমান’ এলাকা হওয়ায় উদ্ধারকাজ খুব কঠিন হয়ে পড়েছে। এ কারণে সাবমেরিনটির অবস্থান শনাক্ত করা কঠিন হয়ে পড়েছে।

নৌবাহিনী থেকে জানানো হয়েছে, এআরএ স্যান হুয়ানে যথেষ্ট পরিমাণ অক্সিজেন, খাবার ও পানি রয়েছে; যা অন্তত দুই সপ্তাহ পর্যন্ত চলবে।

এদিকে ওই অঞ্চলের দেশগুলোর বেশ কয়েকটি দেশ দক্ষিণ আটলান্টিকে স্যান হুয়ান সাবমেরিনের উদ্ধারাভিযান জোরদার করেছে। মার্কিন যুক্তরাজ্যের নৌবাহিনী উদ্ধারকাজের জন্য বিশেষ যন্ত্রপাতি এবং গভীর সমুদ্রে উদ্ধারকাজের জন্য বিশেষ দলসহ দ্বিতীয় জাহাজ পাঠিয়েছে।

গত বুধবার সকালে সর্বশেষ ওই সাবমেরিনটির সঙ্গে যোগাযোগ করতে পেরেছেন নৌবাহিনীর কর্মকর্তারা। উপকূল থেকে ৪৩০ কিলোমিটার দূরে ভালদেজ উপদ্বীপে যাওয়ার পর আর সেটার সঙ্গে যোগাযোগ করা যায়নি। নিয়মিত শিডিউল অনুযায়ী ৪৪ জন ক্রু নিয়ে এআরএ সান জুয়ান সাবমেরিনটি দক্ষিণ আমেরকিার সবচেয়ে কাছের উসুয়ায়া থেকে বুয়েনস আয়ার্সের মার ডেল প্লাটায় ফিরছিল।