ভারত ও পাকিস্তানে গুগলে কী খোঁজা হয়

../news_img/57682 mmm.jpeg

মৃদুভাষণ ডেস্ক :: জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল জানিয়েছে, ভারতীয়দের পছন্দের তালিকার শীর্ষে আছে বলিউডের চলচ্চিত্র আর ক্রিকেট! সেখানে ‘বাহুবলি’ শীর্ষে, এরপরই আছে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল)! আর সবচেয়ে বেশি খোঁজা হয়েছে মডেল ও অভিনেত্রী সানি লিওনকে!

গুগল আরো যা জানিয়েছে, তাতে বোঝার উপায় নেই পাকিস্তান ও ভারতের সম্পর্ক কী অবস্থায় আছে। কারণ পাকিস্তানেও শীর্ষ দশে আছে বলিউডের একাধিক চলচ্চিত্র! ব্যক্তি হিসেবে পাকিস্তানে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে মডেল ফাবিহা সিরাজীকে।

গুগল ট্রেন্ডস ২০১৭-তে এ কথাই বলা হচ্ছে। চলতি বছর ভারতের ‘গুগল’ ব্যবহারকারীরা সবচেয়ে বেশি খুঁজেছে বলিউডের চলচ্চিত্র আর ক্রিকেট। অনুসন্ধানের শীর্ষ দশে ক্রিকেট আর বলিউড ছাড়া আর কিছু নেই!

ওই তালিকার শীর্ষে আছে বলিউডের চলচ্চিত্র ‘বাহুবলি ২’। চলতি বছর মুক্তি পায় ‘বাহুবলি’র সিক্যুয়েল। এরপরই আছে আইপিএল। চলতি বছর এপ্রিল-মে মাসে অনুষ্ঠিত হয় আইপিএল। ফাইনালে রাইজিং পুনে সুপারজায়ান্টকে মাত্র এক রানে পরাজিত করে চ্যাম্পিয়ন হয় মুম্বাই ইন্ডিয়ানস। তৃতীয় অবস্থানে আছে ক্রিকেট; তা হচ্ছে ‘লাইভ ক্রিকেট স্কোর’।

তালিকায় চতুর্থ অবস্থানে আছে আমির খান অভিনীত চলচ্চিত্র ‘দঙ্গল’। এরপর আছে চলচ্চিত্র ‘হাফ গার্লফ্রেন্ড’, ‘বদ্রিনাথ কি দুলহানিয়া, ‘মুন্না মাইকেল’, ‘জাগ্গা জাসুস’।

তালিকার নবম স্থানে ‘চ্যাম্পিয়নস ট্রফি’, যার ফাইনালে ভারত পাকিস্তানের কাছে পরাজিত হয়। দশম অবস্থানে আবার বলিউডের চলচ্চিত্র ‘রইস’।

বিনোদনের ব্যক্তিত্বে অনুসন্ধানের শীর্ষে আছেন সানি লিওন। এরপরই আছে মডেল ও অভিনেত্রী আরশি খান। এ ছাড়া আছেন ‘কপিল শর্মা শো’-এ কাজ করা সুনীল গ্রোভার।

পাকিস্তানের শীর্ষে আছে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি। চলতি আসরে চ্যাম্পিয়ন হয় সরফরাজ আহমেদের দল। এরপরই আছে ‘ডব্লিউ ডব্লিউ ই’। এরপর বলিউডের চলচ্চিত্র ‘দঙ্গল’, ‘রইস’, ‘হাফ গার্লফ্রেন্ড’, ‘জাগ্গা জাসুস’, ‘মুন্না মাইকেল’, ‘ওয়াজাহ তুম হো’ আর আছে হলিউডের চলচ্চিত্র ‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস ৮’।

পাকিস্তানের শীর্ষ দশে আছে একটি শব্দ। শব্দটি হচ্ছে, ‘ঈদ মোবারক’।