চালু হচ্ছে অটোরিকশার অ্যাপ ‘গতি’

../news_img/57829 mmm.jpg

মৃদুভাষণ ডেস্ক ::  উবার, পাঠাও’র পর এবার ঢাকার সড়কে আসছে অ্যাপভিত্তিক সিএনজি চালিত অটোরিকশার নতুন অ্যাপস ‘গতি-লেটস গো’। ১ জানুয়ারি থেকে অ্যাপটি ব্যবহার করে অটোরিকশায় চলাচল করতে পারবেন নগরবাসী।

‘ঘুরবে চাকা আসবে টাকা’ স্লোগান সামনে রেখে বৃহস্পতিবার রাজধানীর বনানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে অ্যাপের সুবিধা ও সেবা নিয়ে নানা তথ্য তুলে ধরে নির্মাতা প্রতিষ্ঠান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ অ্যাপসের আওতায় থাকলে রাস্তায় বের হয়ে সিএনজি খুঁজতে হবে না। অ্যাপসে রিকোয়েস্ট দিলেই সিএনজি অটোরিকশাসহ চালক হাজির হবেন। গ্রাহকরা সিএনজিতে উঠে দেখতে পারবেন নির্ধারিত স্থানে যেতে সময় কতক্ষণ লাগবে।

তার জন্য ভাড়া কত হতে পারে? শুধু তাই নয়, ‘গতি-লেটস গো’ ছাড়াও উবার, পাঠাওয়ে এ দূরত্বে ভাড়া কত- তাও এ অ্যাপে দেখা যাবে। স্মার্টফোনে অ্যাপটি ডাউনলোডের পর রেজিস্ট্রেশন করলেই এ সুযোগ গ্রহণ করা যাবে।

‘গতি’ অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এএইচএম মোস্তফা বলেন, জানুয়ারিতে যাত্রা শুরু করলেও এরই মধ্যে ৪ হাজার অটোরিকশা চালককে এ অ্যাপের আওতায় আনা হয়েছে।

তাদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। আরও চালককে এ অ্যাপের আওতায় আনা হচ্ছে। ‘অ্যাপের আওতায় আসা চালকদের সবাইকে একটি স্মার্টফোন দেয়া হচ্ছে। তারা যদি ১০০টি ট্রিপ দেন তবে ফোনটি তাদের দিয়ে দেয়া হবে।’

তিনি বলেন, চালকরা যদি যাত্রীদের কোনো হয়রানি করেন এবং যাত্রীরা আমাদের জানালে ওই চালকে অ্যাপের আওতা থেকে বাদ দেয়া হবে। একই সঙ্গে ৬ মাস পরপর চালকদের মধ্য থেকে বাছাই করে ভালো চালককে পুরস্কারের ব্যবস্থা থাকবে বলেও জানান মোস্তফা।

এক প্রশ্নের উত্তরে প্রতিষ্ঠানটির সিইও এন জামান চৌধুরী জেমস বলেন, এ অ্যাপসে মালিক, চালক ও যাত্রীদের নিবন্ধিত হতে হবে। ফলে সিএনজি অটোরিকশায় কিছু ফেলে গেলেও তা ফেরত পাওয়া যাবে। ‘এতে অটোরিকশা চালকদের আয় বাড়বে এবং যাত্রীরাও উন্নত সেবা পাবেন’ যোগ করেন তিনি। সংবাদ সম্মেলনে ‘গতি’ অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠানের অন্য শীর্ষ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।