উদ্বোধনের অপেক্ষায় ৬ লেনের মহিপাল ফ্লাইওভার

../news_img/57836 mmm.jpg

মৃদুভাষণ ডেস্ক :: ফেনী শহরের মহিপালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের উপর নির্মাণাধীন ছয় লেনের ফ্লাইওভার নির্মাণ কাজ ৯৭ শতাংশ শেষ হয়েছে। এখন চলছে শেষ মুহূর্তের রং, সাজসজ্জা ও উদ্বোধনীর প্রস্তুতি কাজ।

আগামী ৪ জানুয়ারি ফ্লাইওভারটি উদ্বোধন হতে পারে বলে  প্রকল্প সংশ্লিষ্ট প্রকৌশলীরা। এটি চালু হলে মহিপাল এলাকায় যানজট অনেকটাই দূর হবে বলে মনে করছেন তারা।

সংশ্লিষ্ট প্রকল্প সূত্রে জানা যায়, ১৫৭ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৬৯০ মিটার দীর্ঘ ২৪ দশমিক ৬২ মিটার প্রশস্ত এই ফ্লাইওভারটির কাজ শুরু হয় ২০১৫ সালের নভেম্বরে। প্রকল্পটির মেয়াদ শেষ হওয়ার নির্ধারিত সময় ছিল ২০১৮ সালের জুন মাস। তবে নির্ধারিত সময়ের প্রায় ছয় মাস আগেই উদ্বোধন হতে চলছে ফ্লাইওভারটি।

বাংলাদেশ সেনাবাহিনীর ১৯ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন লিমিটেডের তত্ত্বাবধানে ঠিকাদারী প্রতিষ্ঠান আবদুল মোনেম লিমিটেড মহিপাল ফ্লাইওভারের নির্মাণ কাজ করছে।

ফ্লাইওভারটির উদ্বোধনের বিষয়ে সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের বরাত দিয়ে ফেনী পৌরসভার ডিপুটি মেয়র স্বপন মিয়াজী বলেন, ৪ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এটি উদ্বোধন করবেন। এ সময় সেতুমন্ত্রী ফ্লাইওভারটির নাম ফলক উন্মোচন করবেন।

এতে করে ঢাকা-চট্টগ্রামের দ্রুত গতির গাড়িগুলো ফ্লাইওভার ব্যবহার করে গন্তব্যে চলে যেতে পারবে। এতে সময় যেমন বাঁচবে তেমন যানজটে পড়তে হবে না বলেও জানান তিনি।

ফ্লাইওভারের ৯৭ শতাংশের কাজ শেষ হয়েছে জানিয়ে নির্মাণ কাজের তত্ত্বাবধায়ক সেনাবাহিনীর স্পেশাল ওয়ার্কস অর্গানাইজেশনের (এসডব্লিউবি) কর্মকর্তা মেজর ফয়সাল বলেন, চলিত মাসের ৩১ তারিখের মধ্যে সব ধরনের কাজ শেষ হবে।

ঠিকাদারী প্রতিষ্ঠান জানায়, ৬৬০ মিটারের এই ফ্লাইওভারটির ইতোমধ্যে ৬৫০ মিটারের কাজ শেষ হয়েছে। ১৭৮টি পাইলের সবগুলোর কাজ শেষ হয়েছে।