উপমহাদেশের সর্বোচ্চ ওয়াচ টাওয়ার উদ্বোধন জানুয়ারিতে

../news_img/57933 mmm.jpg

মৃদুভাষণ ডেস্ক :: ভোলার চরফ্যাশনে আইফেল টাওয়ারের আদলে নির্মিত হচ্ছে উপমহাদেশের সর্বোচ্চ ওয়াচ টাওয়ার। নির্মাণকাজ প্রায় শেষের দিকে। আগামী ১৬ জানুয়ারি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ টাওয়ারটি উদ্বোধন করবেন।

পরিবেশ ও বন উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব এ তথ্য নিশ্চিত করেছেন।

ভোলা-৪ (চরফ্যাশন-মনপুরা) আসনের এই সংসদ সদস্যের নামেই টাওয়ারটির নামকরণ করা হয়েছে 'জ্যাকব টাওয়ার'। সম্ভাবনাময় পর্যটন এলাকা চরফ্যাশনের খাসমহল জামে মসজিদ ও ফ্যাশন স্কয়ারের পাশে এ টাওয়ারটি নির্মিত হচ্ছে।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অর্থায়নে চরফ্যাশন পৌরসভা এই ওয়াচ টাওয়ার নির্মাণ প্রকল্পটি বাস্তবায়ন করছে। টাওয়ারটির ডিজাইন করেছেন স্থপতি কামরুজ্জামান লিটন। ২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে এর কাজ শুরু হয়।

২১৫ ফুট উচ্চতার এই ওয়াচ টাওয়ারটি ৭৫ ফুট মাটির নিচ থেকে ৭০টি পাথর ঢালাই পাইলিং ফাউন্ডেশনের ওপর সম্পূর্ণ স্টিল স্ট্রাকচারে নির্মিত। ৮ মাত্রার ভূমিকম্প সহনীয় এই টাওয়ারের চূড়ায় ওঠার জন্য সিঁড়ির পাশাপাশি রয়েছে ১৬ জন ধারণক্ষমতার অত্যাধুনিক ক্যাপসুল লিফট।

টাওয়ারের চারদিকে অ্যালুমিনিয়ামের ওপর ৫ মিলিমিটার ব্যাসের স্বচ্ছ গ্লাস রয়েছে। এক হাজার বর্গফিটের ১৭তম তলায় থাকবে বিনোদনের ব্যবস্থা। পর্যটকরা বাইনোকুলারের সাহায্যে ১০০ বর্গকিলোমিটার পর্যন্ত দেখতে পারবে। আরও আছে বিশ্রাম, প্রাথমিক চিকিৎসা ও খাবারের ব্যবস্থা।

প্রায় ২০ কোটি টাকা ব্যয়ে নির্মিত দৃষ্টিনন্দন টাওয়ারটি পর্যটকদের দারুণভাবে আকর্ষণ করবে বলে আশা করছেন আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব।

উপমন্ত্রী বলেন, বিশ্বখ্যাত আইফেল টাওয়ারের আদলে নির্মিত হওয়া এই ওয়াচ টাওয়ারটি চরফ্যাশনসহ ভোলাকে আলাদা পরিচিতি এনে দেবে।

তিনি জানান, এ টাওয়ারটি কেন্দ্র করে গড়ে ওঠা পর্যটন সম্ভাবনাকে কাজে লাগাতে উপজেলার চরকুকরি-মুকরি, ঢালচরসহ আশপাশের বনাঞ্চলে ইকোপার্ক গড়ে তোলা হয়েছে।

বঙ্গোপসাগরের ভেতরে চরকুকরি-মুকরিতে নির্মাণ করা হয়েছে আধুনিক সুযোগ-সুবিধাসংবলিত রেস্টহাউস। যেখানে ২৮টি স্যুট, সুইমিংপুল ও হেলিপ্যাড রাখা হয়েছে। সূত্র: যুগান্তর