২৯ ডিসেম্বর: দেশে দেশে উদযাপিত দিবসসমূহ

../news_img/57965 mmm.jpg

আজ বিশ্বের বিভিন্ন দেশে কিছু নিজস্ব ইতিহাস ও সংস্কৃতির দিবস পালিত হচ্ছে। দিবসগুলো হলো:-

 

 

স্বাধীনতা দিবস (মোঙ্গলিয়া):

 

আজ মোঙ্গলিয়ার স্বাধীনতা দিবস। দেশটিতে আজ সরকারী, বেসরকারীভাবে ছুটির দিন। মধ্য এশিয়ার স্থলবেষ্টিত রাষ্ট্রটি ১৯১১ সালে ২৯ ডিসেম্বর স্বাধীনতা লাভ করে। মঙ্গোলিয়ার রাজনৈতিক ব্যবস্থা সংসদীয় গণতন্ত্র দ্বারা পরিচালিত। দিবসটি উপলক্ষ্যে দেশটির সর্ববৃহৎ শহর রাজধানী উলানবাটোরে বর্ণিল উৎসবের আয়োজন করা হয়।

 

কন্সটিটিউশন ডে (আয়ারল্যান্ড):

 

আজ আয়ারল্যান্ডের সংবিধান দিবস। ১৯৩৭ সালে এ সংবিধান প্রণয়ন করা হয়। ১৯২২ সালে যুক্তরাজ্য হতে স্বাধীনতা লাভের পর স্বাধীন রাষ্ট্র হিসেবে আয়ারল্যান্ড তাদের প্রথম সংবিধান তৈরি করে। কিন্তু সে সংবিধানে বহু ত্রুটি ও বৈসাদৃশ্য দেখা দিলে ১৯৩৭ সালে আবার দ্বিতীয়বারের মত সংবিধান লেখা হয়। আর এ দিনটিকেই সংবিধান প্রণয়ন দিবস হিসেবে পালন করে আসছে আইরিশরা। তবে দিবসটি উপলক্ষ্যে সরকারীভাবে ছুটি নেই।

 

খাঞ্জা উৎসব (যুক্তরাষ্ট্র):

 

প্রায় সপ্তাহব্যাপী পালিত এ উৎসবের নাম খাঞ্জা। উৎসবটি যুক্তরাষ্ট্রের আফ্রিকান অভিবাসীরা পালন করে থাকে। ১৯৬৬ সাল থেকে আফ্রিকান আমেরিকানরা বছরের শেষ ৪দিন ও নতুন বছরের প্রথমদিন এ উৎসব পালন করে থাকে। তম্মধ্যে ২৯ ডিসেম্বর দিনটি প্রধান দিন। মাওলানা কারেঙ্গা নামক আমেরিকান-আফ্রিকান দার্শনিক যুক্তরাষ্ট্রে এ উৎসব ও দিবসটি প্রণয়ন করেন। খাঞ্জা শব্দের অর্থ ‘ফসলের প্রথম ফল’। আফ্রিকার সংস্কৃতি অনুযায়ী নানান ফলমূলের সমারোহে তারা খাঞ্জা উৎসব পালন করে থাকে।