শিক্ষামন্ত্রীর আশ্বাসেও অনশন ভাঙেননি শিক্ষকরা

../news_img/58129mmmr.jpg


মৃদুভাষণ ডেস্ক::শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন এবং ফান্ড সাপেক্ষে নতুন শিক্ষকদের এমপিওভুক্তির বিষয়টি প্রক্রিয়ার মধ্যে রয়েছে জানিয়ে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের আমরণ অনশন স্থগিত করার আহ্বান জানান। কিন্তু মন্ত্রীর আশ্বাসের পরিপ্রেক্ষিতেও শিক্ষকরা অনশন ভাঙেননি।

শিক্ষকরা বলেন, আমরা তো এখনো কোনো এমপিও নীতিমালার মধ্যেই পড়িনি। সেক্ষেত্রে এ সংক্রান্ত অর্থ ছাড় হলেও আমরা বঞ্চিত থেকে যাব। পরে মন্ত্রী বিষয়টি সমাধানের আশ্বাস দিলেও শিক্ষকরা দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরণ অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

জাতীয় প্রেসক্লাবের সামনে ৫ দিনের অবস্থান কর্মসূচির পর টানা তৃতীয় দিনের মতো আমরণ অনশন করছেন শিক্ষক-কর্মচারীরা। কর্মসূচির আয়োজন করে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন। অনশন কর্মসূচি ভাঙতে  সকাল সোয়া ১১টায় সেখানে আসেন শিক্ষামন্ত্রী।

এদিকে, টানা ৩ দিন অনশনের কারণে ইতোমধ্যে অনেক শিক্ষকই অসুস্থ হয়ে পড়েছেন। তাদের অনেককেই স্যালাইন দিয়ে প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে।

শিক্ষকরা দাবির বিষয়ে বলেন, দীর্ঘদিন থেকে এমপিও আদায়ের লক্ষ্যে জেলা, বিভাগ ও ঢাকায় বিভিন্ন কর্মসূচি পালন করলেও আদায় করা সম্ভব হয়নি। বরং বিভিন্ন আশ্বাসের ভিত্তিতে কর্মসূচি স্থগিত করা হয়েছে। তাই এবার দাবি আদায় না হওয়া পর্যন্ত লাগাতার অবস্থান কর্মসূচি চালিয়ে যাব। আমরা রাজপথ ছাড়ব না।

দেশে স্বীকৃতিপ্রাপ্ত ৫ হাজারের মতো নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। যাতে শিক্ষক-কর্মচারীর সংখ্যা ১ লাখের বেশি। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে ২০ লাখের বেশি শিক্ষার্থী শিক্ষা নিচ্ছে। অনেকেই ১৫-২০ বছর বিনা বেতনে কাজ করে মানবেতর জীবন-যাপন করছেন বলে জানান ফেডারেশনের নেতারা।