চীনা সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুতির নির্দেশ

../news_img/58092 mmm.jpg

মৃদুভাষণ ডেস্ক :: চীনের সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত হওয়ার নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডন্ট শি জিং পিং। নির্দেশনায় সেনাবাহিনীর উদ্দেশে প্রেসিডেন্ট বলেছেন, ভূরাজনৈতিক কারণে দেশের প্রতিরক্ষার জন্য মৃত্যুকেও ভয় পাওয়া যাবে না। খবর এএফপির।
 

গত অক্টোবর মাসে শি জিং পিং দলীয় সভায় সর্বময় দায়িত্ব নেয়ার পর চীনের সেনাবাহিনীকে বিশ্বের সবচেয়ে ক্ষমতাশীল সেনাবাহিনী হিসেবে প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছিলেন। তার ঘোষণার কয়েক মাসের মধ্যেই যুদ্ধের প্রস্তুতির নির্দেশ দেয়া হলো।

গত বুধবার দেশটির এক সামরিক কেন্দ্র পরিদর্শনের সময় সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাদের উদ্দেশে তিনি যুদ্ধ প্রস্তুতির নির্দেশ দিয়ে বলেন, কোনো কঠিন পরিস্থিতিকে ভয় পাওয়া যাবে না, মৃত্যুকেও ভয় পাওয়া যাবে না।

সেনাবাহিনীর একটি বিশেষ দলকে এশিয়ার দেশসমূহের ও যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর অগ্রগতির দিকে লক্ষ রাখার জন্য নির্দেশ দেন। এ সময় তিনি ওয়ারফেয়ার ও রিয়েল কম্বেট ট্রেইনিং নিয়ে উন্নত গবেষণায় গুরুত্ব দেন।

তিনি সেনাবাহিনীর একটি এলিট ফোর্স প্রস্তুত রাখতে বলেন, যারা যে কোনো মুহূর্তে যে কোনো পরিবেশে যুদ্ধ করতে পারবে।

গত অক্টোবর মাসে কমিউনিস্ট পার্টির প্রধান হিসেবে দায়িত্ব নেয়ার মাধ্যমে জিং পিং দেশটির সেনাবাহিনীর কমান্ডার ইন চিফ হিসেবে দায়িত্ব পান। জিং পিংয়ের হাতে এখন প্রায় ২০ লাখ সৈনিকের বিশাল সামরিক শক্তি।

ফলে সেনাবাহিনীর উদ্দেশে তার এ নির্দেশনা নিয়ে ইতিমধ্যে বিশ্লেষণ শুরু হয়েছে। তবে ঠিক কী কারণে তিনি এ নির্দেশনা দিয়েছেন তা প্রকাশ করা হয়নি।