আজ জেএসসি-জেডিসির ফল পুনঃনিরীক্ষার আবেদনের শেষ দিন

../news_img/58173mmmr.jpg

মৃদুভাষণ  ডেস্ক: জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফলের পুনঃনিরীক্ষার সময়সীমা আজ শনিবার শেষ হচ্ছে। শিক্ষার্থীরা আজ রাত ১২টা পর্যন্ত ফল পুনঃনিরীক্ষার জন্য আবেদন করতে পারবে।

সংশ্লিষ্ট বোর্ডে টেলিটক মোবাইল থেকে এসএমএস পাঠিয়ে আবেদন করলে পরবর্তীতে ফলাফল জানিয়ে দেওয়া হবে।

গত ৩০ ডিসেম্বর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। পরদিন ৩১ ডিসেম্বর থেকে ফল পুনঃনিরীক্ষার আবেদন করা যাচ্ছে।

আবেদন করতে হলে মোবাইলে ম্যাসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

ফিরতি এসএমএসে আবেদন ফি বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেওয়া হবে। আবেদনে সম্মত থাকলে ম্যাসেজে গিয়ে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে মোবাইল নম্বর লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

প্রতিটি পত্রের আবেদনের জন্য ১২৫ টাকা ফি দিতে হবে। যেসব বিষয়ে দুটি পত্র (বাংলা ও ইংরেজি) রয়েছে সেসব বিষয়ে একটি বিষয় কোডের (বাংলার জন্য ১০১, ইংরেজির জন্য ১০৭) বিপরীতে দুটি পত্রের জন্য আবেদন হিসেবে গণ্য হবে এবং আবেদন ফি হবে ২৫০ টাকা।

একই এসএমএসের মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে কমা (,) দিয়ে লিখতে হবে বলে জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড।

প্রসঙ্গত, এবার জেএসসি-জেডিসিতে পাসের হার ৮৩.৬৫ শতাংশ। এর মধ্যে জেএসসিতে পাসের হার ৮৩.১০ শতাংশ আর জেডিসিতে পাসের হার ৮৬.৮০ শতাংশ। জেএসসি ও জেডিসিতে মোট পাস করা শিক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ১৮ হাজার ২৭১ জন।