এমসিসির আজীবন সদস্য হলেন রাজ্জাক

../news_img/58103 mmm.jpg

মৃদুভাষণ ডেস্ক :: অনন্য সম্মাননা পেলেন পাকিস্তানের সাবেক অলরাউন্ডার আব্দুর রাজ্জাক। তাকে আজীবন সদস্য হিসেবে ঘোষণা করেছে মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)।
 

রাজ্জাকের ক্যারিয়ারটা খুব একটা লম্বা নয়। তবে সংক্ষিপ্ত ক্যারিয়ারে নিজের প্রতিভার স্বাক্ষর রেখেছেন তিনি। ব্যাট হাতে যেমন বোলারদের কাঁদিয়ে ছেড়েছেন, তেমন বোলিংয়ে কেড়ে নিয়েছে প্রতিপক্ষ ব্যাটসম্যানের ঘুম।

২০১৬ সালে সব ধরনের ক্রিকেট থেকে অবসরে নেন রাজ্জাক। এর আগে পাকিস্তানের জার্সিতে মোট ২৬৫টি ওয়ানডে ও ৪৬টি টেস্ট খেলেছেন তিনি। সব ধরনের ফরম্যাট মিলিয়ে ৭ হাজার ৪১৯ রানের পাশাপাশি শিকার করেছেন ৩৮৯ উইকেট। ২০০৯ সালে দেশকে টি২০ বিশ্বকাপ জেতাতে এই ডানহাতি অলরাউন্ডার রাখেন অগ্রণী ভূমিকা।

এখন পর্যন্ত পাকিস্তানের হয়ে প্রতিনিধিত্ব করা সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার বলে গোটা বিশ্বে স্বীকৃত রাজ্জাক। অলরাউন্ডার হিসেবেই অসাধারণ ক্যারিয়ারের ছোট্ট এই স্বীকৃতি পেলেন তিনি।

এ নিয়ে গত ১২ মাসের মধ্যে পাকিস্তানের চার ক্রিকেটার এমন সম্মাননা পেলেন। ২০১৭ সালে শহীদ আফ্রিদি, ইউনিস খান ও মিসবাহ-উল-হক আজীবন সদস্যপদ পান এমসিসির।

এমসিসি প্রতিষ্ঠিত হয় ১৭৮৭ সালে। ক্রিকেটের স্বর্গভূমি খ্যাত লর্ড’স ক্রিকেট গ্রাউন্ডের স্বত্ত্বাধিকারী এটি। বৈশ্বিক ক্রিকেটের আইন প্রণয়নে নেতৃত্ব দেয় ক্লাবটি। পাশাপাশি কিংবদন্তি ক্রিকেটারদের (পুরুষ ও নারী) বিশেষ সম্মাননা হিসেবে আজীবন সদস্যপদ দিয়ে থাকে।

তথ্যসূত্র: লর্ড’স