হিউম্যানিটারিয়ান এ্যান্ড কমপ্যাশনেট গ্রাউন্ডে কানাডাতে পার্মানেন্ট রেসিডেন্ট

../news_img/58182 mmm.jpeg

মো: হাসান সাজ্জাদ ইকবাল : ধরুন আপনি কানাডাতে আছেন কিন্তু আপনার বর্তমানে এখানে কোন স্ট্যাটাস নাই। শুধু তাই নয়, আপনি অন্য কোনভাবেই এখানে লিগালি থাকার জন্য কোন পথ খুজে পাচ্ছেন না। আপনাকে আপনার স্বামী বা স্ত্রী যে স্পন্সর করবে সে ব্যবস্থা বা সুযোগ আপনার নাই, কোন কারনে আপনি রিফিউজি হওয়ার আবেদন করার যোগ্য নয় কিংবা আপনি টেম্পোরারি রেসিডেন্ট হিসাবেও আবেদন করতে পারছেন না। আপনি এখানে লিভ-ইন-কেয়ারগিভার হিসাবে কাজ করছেন না যে কিছুদিন পরে পার্মামেন্ট রেসিডেন্ট হতে পারবেন।

অথবা ধরুন আপনি রিমুভাল আদেশ পেয়ে গেছেন এবং আপনি কিছুতেই কুল কিনারা করতে পারছেন না কি করবেন। এদিক ওদিক ছোটাছুটি করছেন। আপনি দির্ঘদিন কানাডাতে বসবাস করেছেন, আপনি বেশ ভালভাবে কানাডার সমাজে মিশে গ্যাছেন, আপনি আপনার দেশে গেলে বিরাট বিপদের সন্মুখিন হবেন, নিজ দেশের কোন প্রান্তেই আপনার নিরাপত্তা নাই। অথবা এখানকার সেটেলম্যান্ট ছেড়ে দেশে গিয়ে কি করবেন, অথবা আপনার ছেলেমেয়ে দেশে যেয়ে এখানকার মত চিকিৎসা সুবিধা বা এখানকার মত ভবিষ্যত পাবে না। আপনার অনেক আত্বীয় স্বজন এখানে আছে, তাদের ছেড়ে   চলে যেতে হবে, অথবা আপনার সুচিকিৎসা কোনভাবেই সম্ভব নয়।

এই কঠিন সময়ে আপনার কোন ইমিগ্রেশন প্রফেশনাল এর সাহায্য নিতে হতে পারে। কারন আপনার জন্য একমাত্র যে পথ খোলা আছে, যেটি আপনার এই নিকষ কালো অন্ধকারের সময় আলোর রেখা ফুটিয়ে তুলতে পারে, সেটি হলো হিউম্যানিট্যারিয়ান এ্যান্ড কমপ্যাশনেট ক্যাটাগরীতে আবেদন করা।

একজন কানাডিয়ান ইমিগ্রেশন কনসালটেন্ট হিসাবে আপনার মতামত হলো এই ক্যাটাগরীতে আবেদন করার পরে ইমিগ্রেশন বোর্ডে যে হিয়ারিং হবে, ওখানে নিজে নিজে ওস্তাদি না করাই ভালো, কারন একটা বেফাস শব্দ উচ্চারনের ফলে আপনার আপনার আবেদন নাকচ হয়ে যেতে পারে।

 লেখক: মো: হাসান সাজ্জাদ ইকবাল, লাইসেন্সড কানাডিয়ান ইমিগ্রেশন কনসালটেন্ট এবং কমিশনার অব অথস (অন্টারিও)।