ইতিহাস সৃষ্টি করতে যাচ্ছেন সৌদির নারীরা

../news_img/58213 mmm.jpg

মৃদুভাষণ ডেস্ক :: ইতিহাস সৃষ্টি করতে যাচ্ছেন সৌদি আরবের নারীরা। এই প্রথমবারের মতো ফুটবল স্টেডিয়ামের গ্যালারিতে দেখা যাবে দেশটির নারী দর্শকদের। সৌদির তিনটি বড় শহরে অনুষ্ঠেয় ফুটবল খেলা উপভোগ করবেন তারা।

শুক্রবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, রাজধানী রিয়াদের কিং ফাহদ স্টেডিয়ামে আজ সৌদি পেশাদার লীগের একটি ম্যাচ গ্যালারিতে বসে দেখবেন দেশটি নারীরা। স্থানীয় সময় বিকাল ৫টায় ওই ম্যাচে আল-আহলি মুখোমুখি হবে আল-বাতিনের। এ মাসে আরও দুইটি ফুটবল ম্যাচে নারী দর্শকদের দেখা যাবে।

শনিবার জেদ্দার কিং আব্দুল্লাহ স্পর্টস সিটিতে আল-হিলাল বনাম আল-ইতিহাদ এবং ১৮ জানুয়ারি পূর্বের নগরী দাম্মামের প্রিন্স মোহাম্মদ বিন ফাহদ স্টেডিয়ামে আল-ইত্তেফাক বনাম আল-ফয়সালি ম্যাচে নারী দর্শকদের গ্যালারিতে স্বাগত জানানো হবে। এ উপলক্ষ্যে ওই তিনটি স্টেডিয়ামে নারীদের বসার জন্য গ্যালারিতে বিশেষ ব্যবস্থা করা হয়েছে। স্টেডিয়ামের ক্যাফে ও রেস্তোরাঁতেও নারীদের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে।

সৌদি আরবের সমাজ ব্যবস্থার আধুনিকীকরণে ‘ভিশন ২০৩০’ প্রকল্প ঘোষণা করেছেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এর অংশ হিসেবে সম্প্রতি সৌদি আরব সরকার নারীদের গাড়ি চালানোর অনুমতি দেয়াসহ বেশ কিছু নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়।