সরকারও তো সংবিধানে নেই: মওদুদ

../news_img/58336mmm.jpg

  
মৃদুভাষণ  ডেস্ক: সংবিধান অনুযায়ী ভোটের কথা জানিয়ে প্রধানমন্ত্রী নির্বাচনকালীন সরকার গঠনের বিষয়ে যে বক্তব্য দিয়েছেন সেটি সংবিধানে নেই বলে দাবি করেছেন বিএনপি নেতা মওদুদ আহমদ। তার দাবি, প্রধানমন্ত্রী বিএনপির নির্বাচনকালীন নির্দলীয় দাবি নিয়ে বিভ্রান্তি ছড়াতেই এই কৌশল নিয়েছন।

সরকারের চার বছর পূর্তিতে জাতির উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর ভাষণের পর দিন শনিবার রাজধানীতে ‘ডেমোক্রেটিক মুভমেন্ট’ নামে একটি সংগঠনের আলোচনায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ এ কথা বলেন।

বিএনপি নেতা বলেন, ‘প্রধানমন্ত্রী গতকাল (শুক্রবার) তার ভাষণে বলেছেন, নির্বাচনকালীন সময়ে একটি সরকার গঠন করা হবে। কিন্তু নির্বাচনকালীন সময়ের জন্য কোনো সরকার গঠনের করার কোনো ব্যবস্থা এই সংবিধানে নাই।’

‘এ কথাটা বলে তিনি জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করেছেন। মূল কথা হলো যে, এই দলীয় সরকারের অধীনে নির্বাচন হবে, সেটাই তিনি বলার চেষ্টা করেছেন।’

তত্ত্বাবধায়ক সরকারের দাবি পূরণ না হওয়ায় ২০১৪ সালের ৫ জানুয়ারির দশম সংসদ নির্বাচন বর্জন করে বিএনপি।

নবম সংসদ নির্বাচনে আওয়ামী লীগ জয়ী হওয়ার পর উচ্চ আদালত তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থাকে অসাংবিধানিক ঘোষণার পর এই ব্যবস্থা বাতিল করা হয়। আর এর বদলে ভোটের আগে সংসদে প্রতিনিধিত্বশীল সব দলকে নিয়ে নির্বাচনকালীন সরকার গঠনের প্রস্তাব দেন প্রধানমন্ত্রী। কিন্তু বিএনপি সে প্রস্তাব প্রত্যাখ্যান করে।

গত দুই বছর ধরে বিএনপি নির্বাচনকালীন নির্দলীয় সরকারের বদলে সহায়ক সরকারের দাবি জানিয়ে আসছিল। তবে এই সরকারের রূপরেখা তারা দিতে পারেনি আর সম্প্রতি আবারও পুরনো দাবিতে ফিরে গেছে তারা।

তবে প্রধানমন্ত্রী জানিয়ে দিয়েছেন, সংবিধানের বিধানের বাইরে যাবেন না তিনি।