মানসিকভাবে সুস্থ আছেন ট্রাম্প

../news_img/58494mmm.jpg


মৃদুভাষণ ডেস্ক::মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মানসিক স্বাস্থ্য পরীক্ষায় উতরে গেছেন। সেইসঙ্গে শারীরিক পরীক্ষায়ও পাশ করেছেন তিনি। মঙ্গলবার ট্রাম্পের ব্যক্তিগত চিকিৎসক ডা. রুনি জ্যাকসন এ তথ্য জানিয়েছেন।

রয়টার্স জানিয়েছে, ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের পর প্রথমবারের মতো ট্রাম্পের স্বাস্থ্য পরীক্ষা করা হলো। চিকিৎসক জানিয়েছেন, ট্রাম্পের ওজন কিছুটা বেড়ে গেছে। তা কমাতে মার্কিন প্রেসিডেন্টকে ক্যালোরি, ফ্যাট ও কার্বো হাইড্রেট যুক্ত খাবার ও পানীয় এড়িয়ে  চলতে পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়া তাকে নিয়মিত শরীরচর্চার পরামর্শও দেওয়া হয়েছে।

ব্যক্তিগত চিকিৎসক ডা. রুনি জ্যাকসনকে শারীরিক পরীক্ষার সঙ্গে এক দফা মানসিক পরীক্ষারও নির্দেশ দিয়েছিলেন ট্রাম্প। চিকিৎসার সেই ফলাফল তিনি জনসম্মুখে প্রকাশ করারও অনুমতি দিয়েছেন।

চিকিৎসক বলেছেন, ট্রাম্পকে ১০ থেকে ১৫ পাউন্ড ওজন কমাতে হবে। এজন্য তাকে ভালো খাবার খেতে হবে ও শরীর চর্চা করত হবে।

সম্প্রতি ট্রাম্পের ঘনিষ্ঠ প্রায় ২শ ব্যক্তির ওপর সাক্ষাৎকারের ভিত্তিতে ‘ফায়ার অ্যান্ড ফিউরি: ইনসাইড দ্য ট্রাম্প হোয়াইট হাউজ’ শিরোণামে লেখা একটি বইতে ট্রাম্পকে শিশুতোষ ও দ্রুত সিদ্ধান্ত পরিবর্তনকারী হিসেবে আখ্যা দেওয়া হয়। পরোক্ষভাবে বইটিতে দাবি করা হয়, মানসিকভাবে ট্রাম্প অসুস্থ।

উল্লেখ্য, এর আগে যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্টের মানসিক স্বাস্থ্য পরীক্ষা করা হয়নি। তবে হোয়াইট হাউজ ছেড়ে যাওয়ার পাঁচ বছর পর ১৯৮৯ সালে প্রাক্তন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান আলঝেইমার্সে আক্রান্ত হয়েছেন কিনা তার পরীক্ষা হয়েছিল।