নেপালে টেলিকমিউনিকেশনে ভারতের একক প্রভাব বিলুপ্ত

../news_img/58236 mmm.jpg

মৃদুভাষণ ডেস্ক :: নেপালের টেলিকমিউনিকেশন খাতে ভারতের একচেটিয়া প্রভাবে বড়সড় ধাক্কা দিল চীন। নেপাল টেলিকম ও চায়না টেলিকম গ্লোবালের মধ্যে ফাইবার কেবল সংযোজনের মাধ্যমে ভারতের 'টাটা' এবং 'ভারতি এয়ারটেল ইন্টারন্যাশনাল' এর মনোপলি (একচেটিয়া) বাজার বিলুপ্ত হয়েছে। দুই প্রতিষ্ঠানের মধ্যে নেপালের উত্তরাঞ্চল সীমান্ত হয়ে তিব্বতের মধ্য দিয়ে ইতিমধ্যে 'আন্ডারগ্রাউন্ড' ও অল-ডাইইলেকট্রনিক সেল্প-সাপোর্টটিং (এডিএসএস) অপটিকাল ফাইবার নেটওয়ার্ক স্থাপন করা হয়েছে।
 

এশিয়া অঞ্চলের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি নিয়ে শ্রীলংকার গবেষণা প্রতিষ্ঠান 'লার্নিং ইনিশিয়েটিভ অন রিফরমস ফর নেটওয়ার্ক ইকোনমিক, এশিয়া (এলইআরএনই, এশিয়া) তাদের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটির মতে চায়নার সঙ্গে টেলিকমিউনিকেশন খাতে সংযুক্ত হতে পেরে নেপাল এখন ভারতীয় একক প্রভাব থেকে মুক্তির আনন্দ উপভোগ করছে।

এলইআরএনই এশিয়ার তথ্যমতে, নেপাল টেলিকম ও চায়না টেলিকম গ্লোবালের মধ্যে স্থাপন করা কেবল গত ১২ জানুয়ারি থেকে কার্যকর করা হয়েছে। এর ফলে এখন থেকে নেপাল আইডি ট্রানজিট ক্রয়, ব্যান্ডইউথ ইন্টার কানেকশন স্থাপন, সার্কিট ও ক্লাউড সার্ভিস নিলামে অংশগ্রহণসহ অন্যান্য সব সুযোগ-সুবিধা ভোগ করতে পারবে।