অ্যাপ স্টোরে ফিরলো টেলিগ্রাম

../news_img/58440 mmm.jpg

মৃদুভাষণ ডেস্ক :: আইওএস অ্যাপ স্টোরে ফেরানো হয়েছে চ্যাটিং অ্যাপ টেলিগ্রাম। অ্যাপে অনুপযুক্ত কনটেন্ট থাকার দাবী করে অ্যাপটি সরিয়ে দিয়েছিল অ্যাপল।

বুধবার অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য ‘টেলিগ্রাম এক্স’ নামে নতুন আরেকটি অ্যাপ এনেছে নির্মাতা প্রতিষ্ঠানটি। অ্যাপ স্টোরেও বর্তমানে পরীক্ষা চলছে টেলিগ্রাম এক্স-এর। কিন্তু বুধবার অ্যাপ স্টোর থেকে দুটো অ্যাপই সরিয়ে দেওয়া হয়-- খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর।

টেলিগ্রাম প্রধান পাভেল দুরভ বলেন, “অ্যাপলের পক্ষ থেকে আমাদেরকে সতর্ক করা হয়েছে যে, গ্রাহকের কাছে অনুপযুক্ত কনটেন্ট দেওয়া হয়েছে এবং অ্যাপ স্টোর থেকে দুটো অ্যাপই সরিয়ে নেওয়া হয়েছে। যখন বিষয়গুলো সমাধান করা হবে আমরা ধারণা করছি এটি অ্যাপ স্টোরে ফিরে আসবে।”

সমস্যা সমাধান করে ইতোমধ্যেই অ্যাপ স্টোরে ফিরিয়ে আনা হয়েছে অ্যাপ দু’টো।

শুক্রবার এক টুইট বার্তায় দুরভ বলেন, “অ্যাপ স্টোরে ফিরেছে টেলিগ্রাম। প্রতিদিন গড়ে পাঁচ লাখের বেশি গ্রাহক অ্যান্ড্রয়েড ডিভাইসে টেলিগ্রাম ডাউনলোড করেন আর আইওএস ডিভাইসে আরও এক লাখ ডাউনলোড হয়।”

উন্নত নিরাপত্তা ও গোপন কথোপকথনের জন্যই ‘জনপ্রিয়’ টেলিগ্রাম। এতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবস্থা রয়েছে। এখন প্রায় সব মেসেঞ্জার অ্যাপগুলোতেই এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবস্থা রয়েছে। তবে, ২০১৩ সালে যখন টেলিগ্রাম অ্যাপ প্রথম চালু হয় তখন এই নিরাপত্তা ব্যবস্থা অন্য অ্যাপগুলোতে ছিল না।

গোপন যোগাযোগের কারণে অনেকবারই বিভিন্ন দেশের সরকারের সমালোচনার মুখে পড়েছে টেলিগ্রাম। তাদের দাবি সন্ত্রাসীদের যোগাযোগের জন্য অ্যাপটি বেশি জনপ্রিয়। ইতোমধ্যে অনেক দেশে অ্যাপটির সেবা বন্ধও করে দেওয়া হয়েছে।