যুক্তরাষ্ট্রকে পাল্টা ব্যবস্থার হুশিয়ারি দিল রাশিয়া

../news_img/58455 mmm.jpg

মৃদুভাষণ ডেস্ক :: যুক্তরাষ্ট্রের যুদ্ধংদেহী মনোভাবের বিপরীতে মস্কো নিজের নিরাপত্তা নিশ্চিত করতে পাল্টা ব্যবস্থা নেয়ার হুশিয়ারি দিয়েছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার এক বিবৃতিতে বলেছে, ‘নিউক্লিয়ার পোসচার রিভিউ’ বা এনআরপি নামে যুক্তরাষ্ট্র যে নীতি ঘোষণা করেছে এই পদক্ষেপ নিশ্চিতভাবে মস্কোও পাল্টা ব্যবস্থা গ্রহণে বাধ্য করবে।
 

গত শুক্রবার মার্কিন নতুন পরমাণুনীতি ঘোষণা করে যুক্তরাষ্ট্র। এর একদিন পর মস্কোর পক্ষ থেকে প্রতিক্রিয়া জানানো হলো। মার্কিন নতুন নীতিতে দাবি করা হচ্ছে- কম ধ্বংস ক্ষমতার আণবিক অস্ত্র তৈরি করবে আমেরিকা।

রুশ মন্ত্রণালয়ের বিবৃতিতে আরো বলা হয়েছে, মস্কোকে লক্ষ্য করে এ ধরনের যুদ্ধংদেহী মনোভাবের পরিচয় দেয়া এবং পরমাণুনীতি ঘোষণা করা অত্যন্ত হতাশাজনক। মস্কোর দোহাই দিয়ে পরমাণু অস্ত্র বাড়িয়ে তোলার দুঃখজনক নীতি গ্রহণ করেছে যুক্তরাষ্ট্র। তবে পেন্টাগনের এই পদক্ষেপ নিশ্চিতভাবে মস্কোকেও পাল্টা ব্যবস্থা গ্রহণে বাধ্য করবে।

রাশিয়াকে মোকাবেলা করার উদ্দেশ্য নিয়ে নতুন পরিকল্পনা ঘোষণা করেছে পেন্টাগন যার মাধ্যমে ওবামা আমলের পরমাণুনীতির অবসান হতে যাচ্ছে বলে মনে করা হচ্ছে। প্রেসিডেন্ট ওবামা প্রতিরক্ষা ক্ষেত্রে পরমাণু অস্ত্রের ভূমিকা কমিয়ে আনার নীতি গ্রহণ করেছিলেন। পাশাপাশি পরমাণু অস্ত্রের সংখ্যাও কমানোর নীতি অনুসরণ করেছিলেন তিনি।