ঢাকায় প্রত্যাশিত উইকেট পাবে কি?

../news_img/58799 mmm.jpg

হলফ করে বলা মুশকিল। আগে হয়তো খেলার আগে উইকেট নিয়ে এতটা চিন্তায় পড়তে হয়নি, যতটা না চিন্তা এখন হয়। সাম্প্রতিক সময়ে খেলার আগেই উইকেট নিয়ে চিন্তায় মগ্ন হতে দেখা যায় ক্রিকের,ম্যানেজমেন্ট এমনকি কর্মকর্তাদেরও।
 

ক্রিকেটের ২২ গজে লড়াইয়ে নামার আগে উইকেট নিয়ে চিন্তিত ক্রিকেটাররা। প্রতিপক্ষের তুলনায় এই দুশ্চিন্তা স্বাগতিক দলে বেশি প্রতীয়মান হয়। শিরোপা নিজেদের করে নিতে মাঠের পরিকল্পনা সাজানোর আগে কৌশলগত পরিকল্পনা নিয়ে ব্যস্ত হয়ে পরে টিম ম্যানেজমেন্টও। অন্য দলগুলোর মতো বাংলাদেশও সেই পথই অনুসরণ করছে।

চট্টগ্রাম টেস্টের আগেও উইকেট নিয়ে অনেক কথা হয়েছে। বাংলাদেশ দলের প্রত্যাশা ছিল স্পিন উইকেট। টিমের চাওয়া অনুসারে জহুর আহমেদের কিউরেটর জাহিদ রেজা বাবুও সেরকম উইকেট তৈরির চেষ্টো করেছেন। কিন্তু কাঙ্ক্ষিত সেই মানের উইকেট হয়নি। তবে মুমিনুল-লিটনদের বাড়তি দায়িত্বশীলতায় পরাজয়ের শঙ্কায় পড়া ম্যাচে দাপটের সঙ্গে ড্র করে বাংলাদেশ। মুমিনুল-লিটনদের বদৌলতে কঠোর সমালোনায় পড়ার আশঙ্কা থেকে মুক্তি পান চট্টগ্রামের কিউরেটরও।

চট্টগ্রামের পর্ব শেষ, মিশন এখন ঢাকা। সেই লক্ষ্যেই সোমবার ঢাকায় এসে পৌঁছায় বাংলাদেশ এবং শ্রীলংকা দলের ক্রিকেটাররা । বৃহস্পতিবার থেকে মিরপুর শেরেবাংলায় সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচ শুরু হবে। ঢাকা টেস্ট শুরুর আগেই উইকেট নিয়ে গুঞ্জন শুরু হয়েছে। চট্টগ্রামের মতো মিরপুরেও স্পিন উইকেট চায় বাংলাদেশ। আর সেই চাওয়া থেকেই দলে পাঁচজন স্পেশালিস্ট স্পিনার রেখেছে টিম ম্যানেজমেন্ট।

মিরপরে প্রত্যাশিত উইকেট বাংলাদেশ পাবে কিনা তা নিয়ে রয়েছে রাজ্যের সংশয়। তার কারণ চট্টগ্রাম টেস্টের আগে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচে শেরেবাংলার উইকেট নিয়ে অনেক গুঞ্জন রটেছে। দেশের মিডিয়ায় চাউর হয়েছে উইকেটের তথ্য আগেই শ্রীলংকাকে ফাঁস করে দিয়েছেন কিউরেটর গামিনি ডি সিলভা।

ক্রিকেট মহলে গুঞ্জন বাংলাদেশে চাকরি করা এই শ্রীলংকান নিজের দেশের পক্ষে কাজ করে যাচ্ছেন। সেই গুঞ্জন যদি সত্য হয় তাহলে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া টেস্টেও মনঃপূত উইকেট পাওয়ার কথা নয় মাহমুদউল্লাহদের। ত্রিদেশীয় সিরিজের ফাইনালের মতো ঢাকা টেস্টেও প্রত্যাশিত উইকেট পাওয়া নিয়ে সন্দিহান বাংলাদেশ দল।