স্পর্শ না করেই চালানো যাবে স্মার্টওয়াচ!

../news_img/58891 mmm.jpg

মৃদুভাষণ ডেস্ক :: নতুন একটি স্মার্টওয়াচ আনতে পারে চীনা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। এটি হতে পারে হুয়াওয়ের ওয়াচ ৩ মডেল। ওই ঘড়িতে স্পর্শ না করেও শুধু জেশ্চার বা অঙ্গভঙ্গি ব্যবহার করে বিভিন্ন নির্দেশ দেওয়া যাবে।

সাধারণত হাতঘড়ি বা স্মার্টওয়াচের স্ক্রিন ছোট হয় বলে এতে স্পর্শের মাধ্যমে নিয়ন্ত্রণ করা কঠিন। তবে হুয়াওয়ে এ সমস্যার সমাধান আনছে। সম্প্রতি ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অর্গানাইজেশনে একটি পেটেন্টের আবেদন করেছে প্রতিষ্ঠানটি। ওই আবেদনে বলা হয়েছে, তারা এমন একটি পদ্ধতি তৈরি করছে, যাতে স্মার্টওয়াচে ব্যবহৃত সেন্সর এর আশপাশের এলাকা স্ক্যান করতে পারে। এতে বিভিন্ন অঙ্গভঙ্গি শনাক্ত করা যায়। ফলে হাতের অপর পাশেও অঙ্গভঙ্গি করে স্মার্টওয়াচ নিয়ন্ত্রণ করা সম্ভব। এর ফলে স্মার্টওয়াচ স্পর্শ না করেও হাতের ওপর অক্ষর লেখার অঙ্গভঙ্গি করলে, তা ধরতে পারবে ঘড়ি। এতে ছোট স্ক্রিনে স্পর্শ করে লেখার সমস্যা দূর হবে। এ ছাড়া ঘড়ির সঙ্গে যোগাযোগ সহজ হবে। একে স্মার্টওয়াচ নিয়ন্ত্রণের নতুন পদ্ধতি বলা হচ্ছে।


অবশ্য হুয়াওয়ের নতুন প্রযুক্তির ধারণাটি কেবল পেটেন্ট পর্যায়ে রয়েছে। এটি ওয়াচ ৩–এ আসতে পারে। তবে প্রযুক্তি প্রস্তুত না হওয়া পর্যন্ত অপেক্ষায় থাকা লাগতে পারে। তথ্যসূত্র: টেকরাডার।