বড়লেখায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন

../news_img/59810 mrini.jpg

লিটন শরীফ, বড়লেখা (মৌলভীবাজার) প্রতিনিধি  :: মৌলভীবাজারের বড়লেখায় নানা কর্মসূচির মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন করা হয়েছে। সোমবার (২৬ মার্চ) ভোর ৫.৫৬ মিনিটে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা হয়। পরে স্বাধীনতা যুদ্ধে শহীদদের শ্রদ্ধা জানাতে বড়লেখা ডিগ্রি কলেজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করা হয়। প্রথমে শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন জাতীয় সংসদের সরকার দলীয় হুইপ মো. শাহাব উদ্দিন এমপি। এরপর উপজেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা মুক্তিযোদ্ধা ও সন্তান কমান্ড, বড়লেখা থানা ও পর্যটন পুলিশ, বড়লেখা পৌরসভা, বড়লেখা প্রেসক্লাব, উপজেলা আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠন ছাড়াও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

সকাল ৮টায় বড়লেখা পিসি মডেল উচ্চ বিদ্যালয় প্যারেড মাঠে সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর পুলিশ, আনসার-ভিডিপি, বিএনসিসি, স্কাউট, গার্লস গাইড, কাবস, স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীদের অংশগ্রহণে কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শন করা হয়। জাতীয় সংসদের হুইপ মো. শাহাব উদ্দিন এমপি কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ করেন। এসময় উপজেলা পরিষদ চেয়ারম্যান রফিকুল ইসলাম সুন্দর, নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সুহেল মাহমুদ, থানা ভারপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা (ওসি) মুহাম্মদ সহিদুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। 

সকাল সাড়ে ১১টায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও জাতীয় সংসদের সরকার দলীয় হুইপ মো. শাহাব উদ্দিন এমপির নেতৃত্বে পৌর শহরে র‌্যালী বের করা করা হয়। র‌্যালিতে উপজেলা মুক্তিযোদ্ধা ও সন্তান কমান্ডের সদস্যরা অংশ নেন। র‌্যালিটি পৌরশহর প্রদক্ষিণ শেষে দক্ষিণ বাজার এলাকায় গিয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার উদ্দিন ও পৌর আওয়ামী লীগের সভাপতি আব্দুল আহাদের যৌথ সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য দেন জাতীয় সংসদের হুইপ মো. শাহাব উদ্দিন। অন্যদের মধ্যে বক্তব্য উপজেলা পরিষদ চেয়ার‌্যমান রফিকুল ইসলাম সুন্দর, উপজেলা আওয়ামী লীগের জৈষ্ঠ্য সহসভাপতি ডা. প্রণয় কুমার দে, মুক্তিযোদ্ধা কমান্ডার মুহাম্মদ সিরাজ উদ্দিন, পৌরসভার প্যানেল মেয়র তাজ উদ্দিন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সদস্য সচিব ছালেহ আহমদ জুয়েল, উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের আহ্বায়ক মুহাম্মদ শাহজাহান, উপজেলা ছাত্রলীগ সভাপতি তানিমুল ইসলাম তানিম প্রমুখ। এসময় উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। 

এদিকে দুপুর ১২টায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে উপজেলা বিএনপির সভাপতি আব্দুল হাফিজের নেতৃত্বে পৌরশহরে র‌্যালী বের করা হয়। র‌্যালী শেষে পৌরশহরে ইসলামীয়া মার্কেটের সামনে পথসভা অনুষ্ঠিত হয়। এতে উপজেলা বিএনপির সভাপতি আব্দুল হাফিজের সভাপতিত্বে ও পৌর আওয়ামী লীগের সভাপতি আনোয়ারুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য দেন দলের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান খসরু ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রাহেনা বেগম হাছনা প্রমুখ। এসময় উপজেলা বিএনপি, যুবদল, ছাত্রদল, শ্রমিক দলের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা :
মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বড়লেখা উপজেলা প্রশাসনের আয়োজনে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়েছে। সোমবার (২৬ মার্চ) দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সুহেল মাহমুদ। এতে প্রধান অতিথির বক্তব্য দেন জাতীয় সংসদের হুইপ মো. শাহাব উদ্দিন এমপি। স্বাগত বক্তব্য দেন থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ সহিদুর রহমান। উপজেলা যুবলীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক আলতাফ হোসেন মাসুমের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান রফিকুল ইসলাম সুন্দর, মুক্তিযোদ্ধা কমান্ডার মুহাম্মদ সিরাজ উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের জৈষ্ঠ্য সহসভাপতি ডা. প্রণয় কুমার দে, ভাইস চেয়ারম্যান বিবেকানন্দ দাস নান্টু, মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, আব্দুল হান্নান, তপন আলী, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের আহ্বায়ক মোহাম্মদ শাহজাহান, সদস্য সচিব শুভাশিষ দে শুভ্র, মুক্তিযোদ্ধা সন্তান আব্দুস শুক্কুর, সামছুল ইসলাম রিফাত প্রমুখ।