মুসলিম রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার ঘোষণা দিল ফিলিপাইন

../news_img/59987 mrini.jpg

মৃদুভাষণ ডেস্ক :: মিয়ানমারে রাখাইনে রোহিঙ্গা নির্যাতনকে গণহত্যা আখ্যায়িত করে মিয়ানমার সব মুসলিম রোহিঙ্গাকে আশ্রয় দেয়ার ঘোষণা দিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তো। খবর রয়টার্সের।

দুতের্তো তার কার্যালয়ে দেশটির কৃষক কৃষিবিষয়ক কর্মকর্তাদের উদ্দেশে এক বক্তব্যে এ ঘোষণা দেন। এ সময় তিনি বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন। মাদকের বিরুদ্ধে তার কঠোর অভিযানের বিষয়ে আন্তর্জাতিক আদালতে করা অভিযোগ নিয়েও তিনি সমালোচনা করেন।

জাতিসংঘ ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার তথ্যমতে, রাখাইনে নির্যাতনের শিকার হয়ে বা নির্যাতনের ভয়ে এ পর্যন্ত প্রায় ৭ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তবে অনেক বেসরকারি সংস্থা এ সংখ্যা ১০ লাখ বলে উল্লেখ করেছে।

জাতিসংঘ ও পশ্চিমা বিশ্বও রাখাইনে মিয়ানমার সেনাদের অভিযানকে জাতিগত নিধন হিসেবে চিহ্নিত করেছে। তবে মিয়ানমারের দাবি, দেশটির সেনাবাহিনী সন্ত্রাসের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে।

দুতের্তো বিমান কর্মকর্তাদের ওপর ব্যাপক ক্ষোভ প্রকাশ করেন এবং রোহিঙ্গাদের প্রশংসা করে বলেন, আমি রোহিঙ্গা শরণার্থীদের গ্রহণ করতে চাই।

মিয়ানমার সমস্যা সমাধান করতে না পারায় তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনা করেন। তিনি বলেন, তারা এখনো পর্যন্ত এ সমস্যার সমাধান করতে পারেনি।