ঢাকা-আরিচা মহাসড়কে শিক্ষার্থীদের ঢল

../news_img/60105 mrini.jpg

মৃদুভাষণ ডেস্ক :: কোটা সংস্কার, আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলা ও সরকারের উচ্চপদস্থ ব্যক্তিদের বিতর্কিত বক্তব্যের প্রতিবাদে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বুধবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে শিক্ষার্থীদের একটি বিক্ষোভ মিছিল বের হয়। পাঁচ সহস্রাধিক শিক্ষার্থী কয়েকটি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয়সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নেয়।

প্রায় ১ কিলোমিটার দীর্ঘ সমাবেশের কারণে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে অবস্থানরত পুলিশ সদস্যরা সাভার হাইওয়ে থানার সামনে অবস্থান করছে। সর্বাত্মক ছাত্র ধর্মঘটের দ্বিতীয় দিনে বিশ্ববিদ্যালয়ে কোনো ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

এদিকে বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে শিক্ষক সমিতির পক্ষ থেকে কোটা সংস্কার আন্দোলনের সঙ্গে পূর্ণ সহমত পোষণ করে সার্বিক সহযোগিতা ঘোষণা দেয়া হয়েছে।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নুরুল আলম ও সাধারণ সম্পাদক অধ্যাপক বশির আহমেদসহ ২০ জন শিক্ষকের উপস্থিতিতে সংবাদ সম্মেলনে শিক্ষার্থীদের আন্দোলনে সাড়া দিয়ে কোটা পদ্ধতির সংস্কারে রাষ্ট্রীয় প্রশাসনকে এগিয়ে আসার আহ্বান জানান তারা।

বিদ্যমান কোটার সংস্কার চেয়ে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ ২৭ ফেব্রুয়ারি থেকে আন্দোলন করে আসছে। রোববার তাদের পদযাত্রা ও অবস্থান কর্মসূচি চলাকালে ঢাকায় পুলিশ বাধা দিলে সহিংস পরিস্থিতির সৃষ্টি হয়। আন্দোলনকারীদের ওপর পুলিশ লাঠিপেটা ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। পরে আন্দোলনকারীরাও পুলিশের ওপর সহিংস হয়ে ওঠে এবং ভিসির বাড়িতে ব্যাপক ভাঙচুর ও অগ্নিসংযোগ করে।