অভয়নগরে ক্ষুদে বিজ্ঞানীর ওয়াটার লিটল পাম্প তৈরি

../news_img/60108 mrini.jpg

মৃদুভাষণ ডেস্ক :: যশোরের অভয়নগরে স্কুলপড়ুয়া ক্ষুদে বিজ্ঞানী কম বিদুৎ খরচে দীর্ঘস্থায়ী ওয়াটার লিটল পাম্প তৈরি করে এলাকায় সাড়া ফেলে দিয়েছে। ক্ষুদে এই শিক্ষার্থীর তৈরি করা পাম্প মেশিনটি দেখে বিদ্যালয়ের শিক্ষকসহ ছাত্রছাত্রীরা বিস্ময় প্রকাশ করেছেন।

লিটল পাম্প তৈরি কারক অনির্বাণ মণ্ডল নওয়াপাড়া শংকরপাশা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্র।

বুধবার সকালে যুগান্তরের সঙ্গে কথা হয় লিটল ওয়াটার পাম্প তৈরিকারক ক্ষুদে আবিষ্কারকের সঙ্গে। এ সময় ক্ষুদে বিজ্ঞানী তার তৈরি করা পাম্প সম্পর্কে বলে। লিটল ওয়াটার পাম্প দিয়ে কম খরচে অধিক পানি তোলা সম্ভব। তাছাড়া অতিদ্রুত এই পাম্পটি চালু হয়। এতে বিদ্যুৎ খরচ খুবই কম।

ঘরোয়াভাবে এটি তৈরি করা যায় ফলে এটি তৈরিতে খরচও কম পড়ে। পাম্পে দুর্ঘটনা হওয়ার সম্ভাবনাও কম রয়েছে। পাম্পটি আকারে বড় হলে গভীরতম স্থান থেকে পানি তোলাও সম্ভব হবে বলে জানায় ক্ষুদে বিজ্ঞানী। পাম্পটি দীর্ঘক্ষণ চালানো যায়।

পাম্পটি তৈরিতে উপকরণ হিসেবে ব্যবহার করা হয়েছে- নিউকো ট্রান্সপটিউলেটর, কিছু তার, ওয়াটার প্রুপ সুইচ, কিছু পাইপ ও একটি পাখা। পাম্পটি তৈরির বিষয়ে অনির্বাণ মণ্ডল জানায়- কৃষকরা যাতে কম খরচে অতিদ্রুত পানি উত্তোলন করে সেচের কার্যক্রম চালাতে পারেন, সে বিষয়টি মাথায় নিয়ে সে এ পাম্পটি তৈরি করেছে।

বিদ্যালয়ের শিক্ষক এসএম ফারুক আহমেদ জানান- কম বয়সী এই শিক্ষার্থী পাম্পটি তৈরি করেছে, এটি বিস্ময়কর ব্যাপার। তাকে উৎসাহ দিলে আগামীতে বড় কিছু করে দেখাবে বলে আমার বিশ্বাস।