নববর্ষের উৎসবে ‘সদয় থাকবে’ প্রকৃতি

../news_img/60130 mrini.jpg

মৃদুভাষণ ডেস্ক :: কদিন ধরেই রাজধানীতে হালকা বৃষ্টি। বাঙালির বর্ষবরণ উৎসবে প্রকৃতির আচরণ কী হবে, প্রশ্ন দেশবাসীর মনে। উৎসবে কোনো বাধা আসবে কি না, আছে জনজিজ্ঞাসা। তবে আবহাওয়া অধিদপ্তর বলছে, প্রকৃতি বাগড়া দেবে না বছরের প্রথম দিন। উৎসবের আমেজে থাকবে সেও।

কেবল নববর্ষের দিনটিতে নয়, বর্ষবরণের প্রস্তুতিরও সুযোগ করে দেবে প্রকৃতি। আজ শুক্রবার আবহাওয়া বিরূপ থাকবে না-এমন পূর্বাভাসই দিচ্ছে আবহাওয়া অধিদপ্তর।

শনিবার সারাদেশে উৎসব হবে নতুন বর্ষবরণের দিনটিতে। প্রতি বছরই পয়লা বৈশাখের আয়োজন আরও ব্যাপক হচ্ছে। এক সময় রাজধানীকেন্দ্রীক উৎসব এখন ছড়িয়ে গেছে সারাদেশে।

ভোরে সূর্য উঠার সঙ্গে সঙ্গে ঢাকায় রমনা বটমূলে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয় শুরু হবে বর্ষবরণের কেন্দ্রীয় উৎসব। এ ছাড়া সকাল ১০টার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে বের হবে মঙ্গল শোভযাত্রা। এই শোভযাত্রা বের হবে সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠান থেকেও।

এ ছাড়া জায়গায় জায়গায় বিভিন্ন সংগঠনের সাংস্কৃতিক আয়োজন, মেলাসহ নানা অনুষ্ঠান থাকছে পয়লা বৈশাখে। আর সরকারি ছুটির দিনটি উপভোগে প্রতি বছর সকাল থেকে বিকাল পর্যন্ত বিপুল সংখ্যক মানুষ আনন্দ উপভোগে বের হয় এই দিনে। ফলে এই দিন্ আবহাওয়া কেমন থাকবে, সে নিয়ে এক ধরনের জিজ্ঞাসা থাকে।

আবহাওয়া অধিদপ্তর, বলেছে পহেলা বৈশাখে ঝড় বৃষ্টির সম্ভাবনা তেমন নেই, বিচ্ছিন্নভাবে দুই, এক জায়গায় ঝড়-বৃষ্টি হতে পারে। তবে দেশের বেশিরভাগ এলাকাতেই সারা দিন কড়া রোদ থাকবে।

তাপমাত্রার পারদ বেশ কয়েকদিন যাবত বেড়ে যাওয়ায় অস্বস্তিকর গরমের থেকে স্বস্তি এনে দেয় ঘূর্ণাবর্ত ও নিম্নচাপের জেরে দেশে বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টি।

পহেলা বৈশাখে ঝড়-প্রবণতা কম থাকলেও ১৬ এপ্রিল অর্থাৎ সোমবারের পরে আবহাওয়া খারাপের দিকে যাবে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ আবদুর রহমান ঢাকাটাইমসকে বলেন, ‘বাংলাদেশ এবং পার্শ্ববর্তী ভারতের ওপর একটি একটি ঘূর্ণাবর্ত সক্রিয় রয়েছে, এর কারণেই গত কয়েকদিন সারা দেশেই বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টি হচ্ছে। তবে আগামী ১৩, ১৪ এপ্রিল বড় ধরনের কোন ঝড় বৃষ্টির সম্ভাবনা নেই। হলেও বিক্ষিপ্তভাবে দুই এক জায়গায় হতে পারে।’

নববর্ষের দিন আবহাওয়া কেমন থাকবে-এই প্রশ্নে এই আবহাওয়াবিদ বলেন, ‘পহেলা বৈশাখে ভারী বৃষ্টির হওয়ার সম্ভাবনা খুব কম, দিনভর রোদই থাকবে। তাপমাত্রা বেশ বেড়ে যাবে। ফলে আবহাওয়া থাকবে  গরম।’

‘তবে ১৬ তারিখের পর অবস্থা খারাপের দিকে যাবে। বিকালের সময়টা ঝড়ের প্রবণতা বেড়ে যাবে। সারা দেশেই কাল বৈশাখীসহ বৃষ্টির সম্ভাবনা বেড়ে যাবে। পুরো সপ্তাহ জুড়েই এই প্রবণতা চলতে পারে।’