নবীগঞ্জে শাখা বরাক নদীকে অবৈধ দখল থেকে রক্ষার আহবান

../news_img/60169 mrini.jpg

উত্তম কুমার পাল হিমেল,নবীগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধি :: নবীগঞ্জ শহরের প্রাণকেন্দ্র ব্যস্ততম শেরপুর রোডের ১নং ব্রীজের নিচ দিয়ে যে খালটি শিবপাশা ঠাকুর পাড়ার ভিতর দিয়ে প্রবাহিত হয়ে নোয়াপাড়া হয়ে শাখা বরাক নদীতে মিলিত হয়েছে। এক সময়ের ঐতিহ্যবাহী শাখা বরাক নদীটি কালের আবর্তে নদীর উভয় পাড় ভুমি দখলদারদের  প্রতিযোগীতার কবলে পড়ে বর্তমানে এটি যেন একটি নালায় পরিনত হয়েছে। 

নবীগঞ্জ শহরের বিভিন্ন দিকেই প্রবাহিত হয়ে যাওয়া শাখা বরাক নদীটি চারদিকে তার নাব্যতা হারিয়ে এখন নিরব কান্না করছে। তা যেন দেখার যেন কেই নেই। মানুষ বেচেঁ থাকার জন্য সুন্দর ও  সুস্থ পরিবেশ তার একান্ত প্রয়োজন। আর নবীগঞ্জ শহরের সেই পরিবেশই এখন দস্তুর মত হুমকির মুখে। শেরপুর সড়ক থেকে শিবপাশার দিকে গিয়ে যে খালটি শাখা বরাক নদীতে মিলিত হয়েছে সেটির শেরপুর সড়কের প্রবেশ মুখে এক শ্রেনীর দখলদার চক্র এই খাল দখল করে ইট বালুর ব্যবসা চালিয়ে যাচ্ছে। এছাড়া আরো অনেক জায়গায় খাল দখল করে আর সরকারী পতিত জায়গা দখল করে অনেকেই বিভিন্ন ব্যবসা করে ফায়দা হাসিল করছে।  এছাড়া  বাকী জায়গায় ময়লা আবজ¦না ফেলে ভরাট ও খাল মাঠি দিয়ে ভরাট  করে চলাচলের রান্তা তৈরী করছে।  সাধারন মানুষ ভয়ে এসব কাজের প্রতিবাদ করতে পারছে না। অথচ উপজেলা প্রশাসনের সবোর্চ্চ  কর্মকর্তা নির্বাহী অফিসার এবং সহকারী কমিশনার ভুমি মোবাইল কোর্টের মাধ্যমে এসব অবৈধ দখল উচ্ছেদ করলে একদিকে পানি নিষ্কাসনের সুব্যবস্থা হবে অন্যদিকে প্রাকৃতিক পরিবেশকে ও সঠিকভাবে রক্ষা করা যাবে। যে শাখা বরাক নদী দিয়ে এক সময়  ১০ থেকে ১২ বছর আগেও   ৫শত মনের নৌকা ধান, ইট,বালু নিয়ে যাতায়াত করত কিন্তু বর্তমানে সেই খাল দিয়ে রাস্তার ও বসতবাড়ির বৃষ্টির পানি পর্যন্ত ঠিকভাবে  নিষ্কাষিত হতে পারছে না।

বর্তমানে এই খালে নবীগঞ্জ বাজারের সকল ময়লা আবর্জনা ফেলার স্থান হিসাবে ব্যবহৃত হচ্ছে। খালের উপর জমেছে ময়লার স্তুপ যার ফলে ওসমানি রোড থেকে নতুন বাজার হয়ে ড্রেইনের পানি নিষ্কাষিত হতে পারে না। বর্ষাকালে বৃষ্টির  পানি  এই খাল দিয়ে বেরুতে না পারায় শিবপাশা এলাকার বাসাবাড়ির উঠানে ও রাস্তায় সব সময়  পানি লেগে থাকে। তাই বর্ষাকালের এই করুন পরিস্থিতি থেকে মুক্তি পেতে এলাকাবাসী  নবীগঞ্জ উপজেল নির্বাহীা  অফিসার এবং সহকারী কমিশনার ভুমি কর্মকর্তার দৃষ্টি কামনা করছেন।  নবীগঞ্জের এক সময়ের ঐতিহ্য শাখা বরাক নদীর চারদিকে অবৈধ দখল  মুক্ত করতে এবং শহরের আশপাশের বিভিন্ন  পাড়ার খাল ও নালা মুক্ত করে সঠিকভাবে খাল খনন রক্ষনাবেক্ষন  কর্মসুচীর আওতায় কাজ করে পানি নিষ্কাষনের ব্যবস্থা করতে বিদেশী প্রকল্প জাইকাসহ অন্যান্য এনজিওর দৃষ্টি  কামনা করছেন। এ ব্যাপারে নবীগঞ্জের সচেতন মহল, সাংবাদিক ও সুশীল সমাজের লোকজন একত্রিত হয়ে অচিরেই পরিবেশ রক্ষা আন্দোলনের ডাক দেবেন বলে জানাগেছে ।