সেহরি-ইফতারে যা খাবেন

../news_img/60799mm.jpg

মেৃদুভাষণ ডেস্ক::রমজান মাসে খাবারের ব্যাপারে সবাই একটু সতর্ক থাকেন। রোজায় অন্য সময়ের চেয়ে সবাই একটু ভালো খেতে চান। তবে খাবার কতটা মানসম্মত ও স্বাস্থ্যকর- সে ব্যাপারে খেয়াল রাখতে হবে। রমজান মাসে আগে থেকে বাজেট করে নিতে হবে কী খাবেন- কেমন খাবার আপনার পছন্দ। এসব বিষয়ে আপনাকে আগে থেকে পরিকল্পনা করে নিতে হবে।

ইফতারে বাজেট : পবিত্র মাহে রমজানে ইফতারির মেন্যু নির্বাচন ভারি না করে হালকা ভালো। খেজুর, ফল, মুড়ি, লেবুর শরবত অথবা ফলের জুস মেন্যুতে থাকা ভালো। চাইলে মেন্যুতে দই-চিড়া রাখতে পারেন। তাছাড়া দই ও কলাও খেতে পারেন।

ইফতারে যতটা সম্ভব তেল জাতীয় খাবার বর্জন করা ভালো। অতিরিক্ত মিষ্টি ও মিষ্টি জাতীয় খাবার না খাওয়াই ভালো। এ ছাড়া অতিরিক্ত চা বা কফি এবং কোমল পানীয় পান করা থেকে দূরে থাকতে হবে। কারণ তা শরীরে পানিশূন্যতা সৃষ্টি করে। তেহারি, বিরিয়ানি, হালিম না খাওয়াই ভালো। এগুলো পেট নরম করে। ফলে নানা ধরনের পেটের অসুখ দেখা যায়।

সেহরিতে খাবার : সেহরির খাবারে ভাত, ডাল, মাছ, ভাজি, মুরগির মাংস ও সবজি থাকতে পারে। পাশাপাশি প্রোটিন ও সামান্য ফ্যাট খেতে হবে। আঁশ জাতীয় খাবার খাওয়া ভালো। এগুলো শরীরে পানিশূন্যতা দূর করে। খরচ কমাতে সেহরিতে ডিম রাখতে পারেন। তাছাড়া সেহরির খাবারের তালিকায় যে কোনো সবজি থাকা ভালো। ফুলকপি, পটোল, করলা, আলু, বরবটি, টমেটো, বেগুন, চিচিঙ্গা-এর কয়েকটি একসঙ্গে করে নিরামিষ অথবা যে কোনো একটা রান্না করতে পারেন।