1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৮:৩৫ পূর্বাহ্ন

চিকিৎসকের ভুলে মৃত্যু হয় নীল আর্মস্ট্রংয়ের

মৃদুভাষণ ডেস্ক :: চাঁদের বুকে পদচিহ্ন এঁকে দেয়া প্রথম মানব নীল আর্মস্ট্রংয়ের মৃত্যু হয়েছিল হাসপাতালে ডাক্তারের ভুল চিকিৎসায়। এখন থেকে ৭ বছর আগে তার একটি অস্ত্রোপচার হয়। অস্ত্রোপচারপরবর্তী জটিলতা থেকেই মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি।

অস্বাভাবিক এ মৃত্যুতে আদালতে মামলাও ঠুকে দিয়েছিল তার পরিবার। প্রায় দুই বছরের লড়াই শেষে টাকা-পয়সা দিয়ে মিটমাট হয় মামলাটি। সম্প্রতি আদালতের প্রকাশ করা কিছু নথিতে এ সব তথ্য উঠে এসেছে।

১৯৬৯ সালের ২০ জুলাই আরও দুই সহযোগী মাইকেল কলিন্স ও বাজ অলড্রিনের সঙ্গে চন্দ্রজয় করেন আর্মস্ট্রং। গত শনিবারই সারাবিশ্বে উদযাপন হয়ে গেল সেই ঐতিহাসিক মুহূর্তটির পঞ্চাশ বছর পূর্তি। ২০১২ সালের ২৫ আগস্ট তিনি মারা যান।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, বাবার মৃত্যুতে দুই ছেলে মার্ক ও রিক ওহাই’র মার্সি হেলথি-ফেয়ারফিল্ড হাসপাতালের ভুল চিকিৎসাকে দায়ী করেন। এরপর পরিবারের সদস্যদের নিয়ে হাসপাতালটির বিরুদ্ধে কোর্টে মামলা ঠুকে দেন।

মঙ্গলবার ওহাইওর সিনসিনাটির হ্যামিলটন কাউন্টি প্রবেট কোর্ট এ বিষয়ে বিস্তারিত নথি প্রকাশ করে।

নথি মতে, ২০১৪ সালে এ নিয়ে আর্মস্ট্রংয়ের পরিবারের ১০ সদস্যের সঙ্গে বিষয়টি মিটমাট করে ফেলে হাসপাতাল কর্তৃপক্ষ। গোপন এক চুক্তিতে পরিবারকে ৬০ লাখ ডলার প্রদান করে তারা। কিন্তু মীমাংসার ওই অর্থ পাননি আর্মস্ট্রংয়ের পরিবার।

হাসপাতাল কর্তৃপক্ষ বলেছে, ঘটনাটি মিটিয়ে ফেলতে ২০১৪ সালের সেপ্টেম্বরে একটি পদক্ষেপ নেয়া হয়। এতে হাসপাতালের চিকিৎসক ও সেবিকারাও তাদের ভুল চিকিৎসার দায় নেয়। নথিতে বলা হয়, ‘যাহোক, চিকিৎসকদের পক্ষে হাসপাতাল কর্তৃপক্ষ একটি চুক্তিতে পৌঁছতে সম্মত হয়। ঘটনাটি যাতে বেশি জানাজানি না হয় সে জন্য পরিবারের নির্দিষ্ট কয়েকজনের সঙ্গে ৬০ লাখ ডলারের একটি গোপন চুক্তি হয়।’

হাসপাতাল মুখপাত্র মৌরিন রিচমন্ড এ বিষয়ে বিস্তারিত তথ্য দিতে অস্বীকার করেন।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com