1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ১২:৩১ অপরাহ্ন

সিরিয়ায় আত্মঘাতী হামলায় নিহত ২১৫

মৃদুভাষণ ডেস্ক :: সিরিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস)আত্মঘাতী হামলায় অন্তত ২১৫ জন নিহত এবং প্রায় ২০০ জন আহত হয়েছে।

স্থানীয় কর্মকর্তা এবং একটি পর্যবেক্ষণ সংস্থার বরাতে বিবিসি জানিয়েছে, বুধবার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে সরকার নিয়ন্ত্রিত সুয়েইদা প্রদেশের বেশ কিছু স্থানে কয়েক দফা আত্মঘাতী হামলা চালানো হয়। এসব হামলার দায় স্বীকার করেছে আইএস।

গত কয়েক মাসের মধ্যে সরকার নিয়ন্ত্রিত এলাকায় যত হামলা চালানো হয়েছে তার মধ্যে বুধবারের ওই হামলা ছিল সবচেয়ে ভয়াবহ। সুয়েইদা প্রদেশের প্রধান শহরের ভেতরে ও আশপাশের এলাকায় অল্প সময়ের ব্যবধানে বেশ কয়েকটি আত্মঘাতী হামলা হয়।

ওই হামলার পর শহরের পূর্ব প্রান্তে সরকার সমর্থক বাহিনীর সঙ্গে আইএস জঙ্গিদের বন্দুকযুদ্ধ চলার কথা জানিয়েছে বিবিসি। সিরিয়ার দক্ষিণে বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা সর্বশেষ এলাকাগুলো দখলমুক্ত করতে আসাদবাহিনী ও তার মিত্র রাশিয়ার সাম্প্রতিক অভিযানের মধ্যেই এ হামলা চালায় আইএস।

যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, সুয়েইদার ভেতরে ও বাইরে, রাজধানী দামেস্কের দক্ষিণে এবং উত্তর ও পূর্বের বেশ কয়েকটি গ্রামে বুধবার একযোগে আত্মঘাতী হামলা চালায় আইএস। তারা গ্রামের বাসিন্দাদের হত্যা এবং বাড়িঘর জ্বালিয়ে দেয়।

সমন্বিত এ হামলায় অন্তত ২২১ জন নিহত হয়েছে বলেও জানিয়েছে সিরিয়ান অবজারভেটরি; এদের মধ্যে ১২৭ জনই বেসামরিক। তবে সরকার সমর্থক রেডিও স্টেশন শাম এফএমকে দেওয়া তথ্যে সুয়েইদার স্বাস্থ্য কর্তৃপক্ষ নিহতের সংখ্যা ২১৫ ও আহত ১৮০ বলে নিশ্চিত করেছে।

সরকারি বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, পূর্বাঞ্চলীয় শহরে আইএসের সঙ্গে বন্দুকযুদ্ধ হয়েছে তাদের। সম্প্রতি দেশের দক্ষিণাঞ্চলীয় বিদ্রোহী অধ্যুষিত এলাকা পুনর্দখলের জন্য অভিযান শুরু করে রুশ সমর্থিত সিরীয় সরকার।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com