1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০২:৪১ পূর্বাহ্ন

বাংলাদেশেও গণমাধ্যম ঝুঁকিতে আছে: টিআইবি

মৃদুভাষণ ডেস্ক :: বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও গণমাধ্যমঝুঁকিতে আছে। অনুসন্ধানী সাংবাদিকতার ক্ষেত্রে এই ঝুঁকি বেশি। এরপরও সাংবাদিকদের সাহসের সঙ্গে এগিয়ে যেতে হবে। দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল অব বাংলাদেশ (টিআইবি) আয়োজিত আলোচনা সভায় সোমবার বক্তারা এসব কথা বলেছেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, সাংবাদিক আফসান চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. গীতি আরা নাসরিন, ড. সুরাইয়া বেগম এবং বেসরকারি সংস্থা এমআরডিআই’র নির্বাহী পরিচালক হাসিবুর রহমান। সভাপতিত্ব করেন টিআইবির ন্যায়পাল অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম। দুর্নীতিবিষয়ক প্রতিবেদনের জন্য অনুষ্ঠানে ১০ জন সাংবাদিককে পুরস্কার দেয়া হয়।

এছাড়া নানা কর্মসূচির মধ্যদিয়ে দেশে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন করেছে টিআইবি। কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, কার্টুন ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, মেলা, গণশুনানি, র‌্যালি এবং মানববন্ধন। মূল কথা ছিল দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স সংক্রান্ত সরকারের প্রতিশ্র“তি বাস্তবায়নের তাগিদ।

আলোচনা সভায় ড. ইফতেখারুজ্জামান বলেন, সাংবাদিকতায় ঝুঁকি থাকলেও এরমধ্য দিয়েই সাংবাদিকদের টিকে থাকতে হবে। মান ও নৈতিকতার সঙ্গে আপস না করে স্বচ্ছতা, জবাবদিহিতা ও শুদ্ধাচারের মাধ্যমে পেশাগত উৎকর্ষতা নিশ্চিত করতে হবে। অন্য বক্তারা বলেছেন, পৃথিবীর সব দেশেই সাংবাদিকতা কঠিন হয়ে উঠেছে। আগামীতেও ভয়ভীতির ঊর্ধ্বে এ ধারা অব্যাহত রাখতে হবে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com