1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

বুধবার, ১৩ অক্টোবর ২০২১, ০৫:১০ অপরাহ্ন

‘তালিকায় বিএনপি-জামায়াতের কারসাজি থাকতে পারে’

মৃদুভাষণ ডেস্ক ::মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে সম্প্রতি প্রকাশিত রাজাকারের তালিকায় ভুলের পেছনে বিএনপি-জামায়াতের হাত রয়েছে বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক আ ক ম মোজাম্মেল হক।

তিনি বলেন, “ওরা (বিএনপি-জামায়াত সরকার) ৩০ বছর ক্ষমতায় ছিলো। ক্ষমতায় থাকার সময় তারা হয়তো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে রাখা কাগজপত্র কারসাজি করে রাজাকারদের তালিকায় মুক্তিযোদ্ধাদের নাম লিখে রেখেছে।”

আজ (১৮ ডিসেম্বর) মানিকগঞ্জে শহরের বিজয় মেলা মাঠে জেলা মুক্তিযোদ্ধা সংসদ আয়োজিত মুক্তিযোদ্ধাদের এক সমাবেশে আ ক ম মোজাম্মেল হক এ কথা বলেন।

তিনি আরও বলেন, “এটা (বিএনপি-জামায়াতের কারসাজি) আমাদের কল্পনার বাইরে ছিলো। সে কারণে ভুলটা হয়ে গেছে। আমি দুঃখ প্রকাশ করছি।”

তিনি বলেন, “দুই-চারজন মুক্তিযোদ্ধাদের নাম রাজাকারের তালিকায় আসায় তারা দুঃখ পেয়েছেন। আমার নাম এই তালিকায় এলে যেমন কষ্ট পেতাম, তালিকায় তাদের নাম আসায় একই কষ্ট পাচ্ছি। প্রকৃত মুক্তিযোদ্ধাদের নাম থাকলে আমরা অচিরেই যাচাই-বাছাই করে সে নামগুলো প্রত্যাহার করে নেবো।”

“পরবর্তীতে যে তালিকা প্রকাশিত হবে, সেগুলো জেলা প্রশাসকের কার্যালয় বা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় থেকে নিয়ে পর্যায়ক্রমে প্রকাশ করা হবে। পরবর্তীতে আর যেনো ভুল না হয়, তা আমরা যাচাই-বাছাই করে প্রকাশ করবো,” যোগ করেন মোজাম্মেল হক।

“কাজ করতে গেলে ভুল তো হতেই পারে” উল্লেখ করে মন্ত্রী বলেন, “এই তালিকায় ইচ্ছাকৃত ভুল ছিলো না। রাজাকারদের তালিকায় যাদের নাম ছিলো, তা সঠিক ছিলো বলে বিশ্বাস করা হয়েছিলো। এ কারণে যাচাই-বাছাই না করেই তালিকা প্রকাশ করায় আমরা হোঁচট খেয়েছি।”


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com