1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৪:০৩ পূর্বাহ্ন

ফেব্রুয়ারিতে পাকিস্তান যাচ্ছেন এরদোগান, দিল্লি-আঙ্কারার দূরত্ব বাড়ার আশঙ্কা

ছবি: সংগৃহীত

মৃদুভাষণ ডেস্ক :: আগামী মাসেই পাকিস্তান সফরে আসছেন মুসলিম বিশ্বের অন্যতম প্রভাবশালী নেতা তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। ফেব্রুয়ারির যে কোনো সময়ে তার পাকিস্তান সফরের কথা রয়েছে।

এরদোগানের এ সফর তুরস্ক, মালয়েশিয়াসহ মুসলিম বিশ্বের নেতাদের সঙ্গে সম্প্রতি পাকিস্তানের যে দূরত্ব তৈরি হয়েছে তা নিরসনে বিশেষ ভূমিকা রাখবে বলে জানিয়েছে দ্য ইকোনোমিক টাইমস।

সংবাদমাধ্যমটি জানায়, পাকিস্তানের সঙ্গে তুরস্কের প্রতিরক্ষা সম্পর্ক অনেক পুরনো। এই সম্পর্ক আরো জোরদার করতে এরদোগান বেশ কিছু সুনির্দিষ্ট পদক্ষেপ নিয়েছেন।

ফেব্রুয়ারিতে এরদোগানের পাকিস্তান সফর নিশ্চিতভাবে নয়া দিল্লির সঙ্গে আঙ্কারার সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলবে। যদিও ২০১৭-১৮ সালের পর এই সম্পর্কে উন্নতির আভাস দেখা গিয়েছিলো।

কুয়ালালাম সম্মেলনে যোগ না দিয়ে সৌদি পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানানো নিয়ে তুরস্ক, মালয়েশিয়াসহ মুসলিম বিশ্বের নেতাদের সঙ্গে যে দূরত্ব তৈরি হয়েছে তা ঘোচানোর চেষ্টা করছে পাকিস্তান।

এরই অংশ হিসেবে আগামী ফেব্রুয়ারি মাসে ইসলামাবাদ সফর করবেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। পাশাপাশি পাকিস্তানের নেতৃবৃন্দ শিগগিরই মালয়েশিয়া সফরে যাচ্ছেন।

সূত্র: সাউথ এশিয়ান মনিটর


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com